ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

যশোর বোর্ডে ইংরেজিতেই অর্ধেক ফেল!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
যশোর বোর্ডে ইংরেজিতেই অর্ধেক ফেল!

ঢাকা: ইংরেজিতে অর্ধেক শিক্ষার্থীর অনুত্তীর্ণের কারণে এইচএসসির ফলাফলে সবার পিছিয়ে রয়েছে যশোর শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৪৬ দশমিক ৪৫ শতাংশ।



ইংরেজিতে ৫০ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ অর্থাৎ ৪৯ দশমিক ০৯ শতাংশ অনুত্তীর্ণের কারণে পাসের হারে সবার শেষে অবস্থান এই বোর্ডের।

রোববার (০৯ আগস্ট) প্রকাশিত ফলাফলে দেখা যায়, যশোর শিক্ষা বোর্ডে গত বছরও ইংরেজিতে পাসের হার ছিল ৬৫ দশমিক ০৭ শতাংশ। এবার পাস মাত্র ৫০ দশমিক ৯১ শতাংশ।

ইংরেজি বিষয়ের প্রশ্নপত্র কঠিন হয়েছিল জানিয়ে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবদুল মজিদ বাংলানিউজকে বলেন, পরীক্ষার দিন অনেক শিক্ষার্থী ও অভিভাবকই বিষয়টি অবহিত করেছিলেন। পরীক্ষার ফলাফলেও এর প্রতিফলন দেখা গেছে।

এবার লটারির কারণে অন্য বোর্ডের প্রশ্নে এই বোর্ডে পরীক্ষা নেওয়া হয়েছে বলে শিক্ষার্থীরা খারাপ করেছে।

প্রাথমিকভাবে ইংরেজির খারাপ ফলের কারণে সার্বিক ফলাফলে এর প্রভাব পড়েছে জানিয়ে যশোর বোর্ড চেয়ারম্যান বলেন, পরবর্তীতে যেন এরকম না হয় সেজন্য পদক্ষেপ নেওয়া হবে।

ইংরেজিতে পাসের হারে সবার শীর্ষে রয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড, যেখানে মোট পাস করা শিক্ষার্থীর হার ৯০ দশমিক ১৯ শতাংশ। এই বোর্ডে গত বছর ইংরেজিতে পাসের হার ৯৮ দশমিক ৬৫ থেকে কমে হয়েছে ৯৫ দশমিক ৫৯ শতাংশ।

এবার সাত বোর্ডেই ইংরেজিতে পাসের হার কমেছে। বেড়েছে চট্টগ্রাম ও বরিশাল শিক্ষা বোর্ডে। চট্টগ্রামে গত বছর ইংরেজিতে পাসের হার ৭৮ দশমিক ৯৪ থেকে বেড়ে হয়েছে ৮৭ দশমিক ৮৮ শতাংশ এবং বরিশালে ৭৮ দশমিক ৯৪ থেকে বেড়ে হয়েছে ৮২ দশমিক ৬৪ শতাংশ।

অন্যান্য বোর্ডের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ৯২ দশমিক ৫৯ থেকে কমে ৭৯ দশমিক ১০ শতাংশ, রাজশাহীতে ৮৮ দশমিক ৬০ থেকে ৮৮ দশমিক ৩৭ শতাংশ, কুমিল্লায় ৮৫ দশমিক ৭১ শতাংশ থেকে ৮০ দশমিক ৫৫ শতাংশ, সিলেটে ৮৮ দশমিক ২৪ শতাংশ থেকে ৮৫ দশমিক ৮২ শতাংশ এবং দিনাজপুরে ৮২ দশমিক ৫৬ শতাংশ থেকে কমে হয়েছে ৭৯ দশমিক ৩৩ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।