ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘ক্যারি অন’ সিস্টেম পুনর্বহালের দাবিতে ময়মনসিংহে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ১, ২০১৫
‘ক্যারি অন’ সিস্টেম পুনর্বহালের দাবিতে ময়মনসিংহে মানববন্ধন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ:এমবিবিএস পরীক্ষায় ‘ক্যারি অন’ সিস্টেম পুনর্বহালের দাবিতে ময়মনসিংহে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০১ আগস্ট) সকাল ১১টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ ও কমিউনিটি বেজড মেডিকেল কলেজের শিক্ষার্থীরা বৃষ্টিতে ভিজে ময়মনসিংহ মেডিকেল কলেজের সামনের সড়কে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন করেন।



মানববন্ধন শেষে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ময়মনসিংহ মেডিকেল কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

মানববন্ধন চলাকালীন বক্তব্য রাখেন ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থী ৪৭ ব্যাচের মেহেদী হাসান কবির, ৫১ ব্যাচের সম্পদ, সিয়াম, রতন প্রমুখ।

পরে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রিন্সিপাল মতিউর রহমানের কাছে তাদের দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।

একই সঙ্গে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. মতিউর রহমান ভূইয়ার সঙ্গেও দেখা করে দাবির কথা জানায় শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, কোন পেশাগত পরীক্ষায় অবতীর্ণ হবার পর পরবর্তী বর্ষের ক্লাসে অংশগ্রহণ করতে পারার প্রথাকে মেডিকেল শিক্ষা ব্যবস্থায় বলা হয় ‘ক্যারি অন। ’ কিন্তু ২০১২ সালে প্রণীত নতুন কারিকুলাম অনুযায়ী একজন শিক্ষার্থী প্রথম পেশাগত পরীক্ষায় অকৃতকার্য হলে সে তার শিক্ষা ব্যবস্থা থেকে ৬ মাস পিছিয়ে যাবে।

এক্ষেত্রে পিছিয়ে যাওয়া শিক্ষার্থীদের নিয়ে নবগঠিত ব্যাচের একাডেমিক কার্যক্রম সম্পর্কে সুস্পষ্ট দিকনির্দেশনা এ কারিকুলামে উল্লেখ নেই। ফলে মেডিকেল কলেজগুলোতে শিক্ষা ব্যবস্থা স্থবির হয়ে পড়বে।

বক্তারা আরো বলেন, ২০১২ সালের প্রণীত নতুন কারিকুলাম একজন মেডিকেল শিক্ষার্থীর পারিবারিক ও সামাজিক জীবনে দুর্ভোগ বয়ে আনার পাশাপাশি নাগরিক স্বাস্থ্য সেবাতেও প্রভাব ফেলবে। বক্তারা আরো বলেন, নতুন কারিকুলাম অনুযায়ী একদিকে যেমন চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থার মান অসামঞ্জস্যপূর্ণ হবে তেমনি চিকিৎসকের অপ্রতুলতার দরুণ জাতীয় স্বাস্থ্য সেবাও অনিশ্চয়তার সম্মুখীন হবে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।