ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মৎস্য সপ্তাহ উপলক্ষে বাকৃবিতে র‌্যালি-সেমিনার

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ২, ২০১৫
মৎস্য সপ্তাহ উপলক্ষে বাকৃবিতে র‌্যালি-সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি (ময়মনসিংহ): বর্ণাঢ্য র‌্যালি, পোনা অবমুক্তকরণ ও সেমিনারসহ বিভিন্ন আয়োজনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৫ পালিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার (০২ আগস্ট) সকাল ১১টার দিকে মাৎস্যবিজ্ঞান অনুষদের সভাকক্ষে ‘বাংলাদেশে মাছ চাষের বর্তমান অবস্থা: বাকৃবির বার্তা’ শীর্ষক সেমিনারের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়।



মাৎস্যবিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবদুস সালামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আলী আকবর।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. আবদুর রহমান সরকার, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইদ্রিস আলী ও বাকৃবি রিসার্স সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এছাড়াও সেমিনারে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, গবেষক, শিক্ষার্থীসহ সরকারের মৎস্য সম্পদ অধিদপ্তর ও গবেষণা প্রতিষ্ঠানের গবেষকরা উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তরা মাছ চাষে মানব শরীরের জন্য ক্ষতিকর ও বিষমুক্ত খাদ্য ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে মাছ করতে চাষীদের উৎসাহিত করতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।

সেমিনার শেষে দুপুর ১টার দিকে ক্যাম্পাসে মাছচাষ বিষয়ক ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও বিভিন্ন মাছের প্রতিকৃতি নিয়ে বর্ণাঢ্য একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মাৎস্যবিজ্ঞান অনুষদের প্রধান ফটক থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনা প্রদক্ষিণ করে ক্যাম্পাস সংলগ্ন ব্রহ্মপুত্র নদের তীরে গিয়ে শেষ হয়।

পরে, সেখানে দেশীয় বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্ত করেন- মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইদ্রিস আলী।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৫     
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।