ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সর্ব ধর্মের শিক্ষার্থীদের জন্য ঢাবির বিজয় একাত্তর হল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১৫
সর্ব ধর্মের শিক্ষার্থীদের জন্য ঢাবির বিজয় একাত্তর হল

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাকা): আগামী ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে সব ধর্মের শিক্ষার্থীরাই আবাসিক হওয়ার সুযোগ পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত বিজয় একাত্তর হলে।

এটিই বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্র হল, যেখানে সব ধর্মের ছাত্ররা সহাবস্থানের সুযোগ পাচ্ছেন।

তবে ছাত্রী হলগুলোতে শুরু থেকেই সব ধর্মের শিক্ষার্থীর সহাবস্থান রয়েছে।

হলের প্রভোস্ট অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে এ হলকে সব সম্প্রদায়ের ছাত্রদের জন্য উন্মুক্তের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

রোববার (০২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্টার দফতর থেকে হল প্রভোস্টের কাছে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একটি চিঠি পাঠানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ৯ জুলাই অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া বিজয় একাত্তর হলে সব ধর্মের শিক্ষার্থীদের অবস্থানের জন্য উপাচার্যের কাছে আবেদন করেন।

এর পরিপ্রেক্ষিতে গত ১৩ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। এসময় সবার সম্মতিতে হলটি সব সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত হয়।

অধ্যাপক ড. ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ‘একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সব সম্প্রদায়ের মানুষ আত্মোৎসর্গ করেছেন। সব ধর্ম, বর্ণের মানুষের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য বিজয় একাত্তর হল বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্য উন্মক্ত থাকা উচি‍ৎ। ’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, হলে সব শিক্ষার্থীদের সমান সুবিধা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৫
এসএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।