ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর বাজেটে আরোপকৃত ৭.৫ শতাংশ মূল্য সংযোজন কর বাতিলের দাবিতে মানববন্ধন করেছে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (০৪ আগস্ট) সকালে বসুন্ধরা সিটি শপিং মলের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।



বিশ্ববিদ্যালয়গুলো হলো- স্টামফোর্ড ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা ভ্যাট প্রত্যাহারের দাবিতে ইংরেজি ও বাংলায় লেখা বিভিন্ন ব্যানার, প্ল্যাকার্ড প্রদর্শন করেন। যেগুলোতে লেখা ছিল, ‘নো ভ্যাট অন এডুকেশন’, ‘শিক্ষা কোন পণ্য নয়, শিক্ষা আমার অধিকার’,  'শিক্ষা যদি পণ্য না হয় তবে ভ্যাট কেন?’

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, শিক্ষা আমাদের সাংবিধানিক অধিকার শিক্ষা খাতে মূল্য সংযোজন কর বসানো চলবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এদেশেরই নাগরিক। শিক্ষা বাজারের পণ্য নয় যে এর উপর ভ্যাট বসানো হবে, এই অবৈধ ভ্যাট অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমরা আপনার সন্তানের মত। আমাদের সবার অভিভাবক সচ্ছল নয়, এই ভ্যাট মরার উপর খাড়ার ঘা। আপনি আমাদের পড়ালেখা বন্ধ করে দেবেন না। শিক্ষার্থীরা এসময় বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তিসহ শিক্ষা খাতে নেওয়া সরকারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন।

মানববন্ধন শেষে নো ভ্যাট অন এডুকেশনের সমন্বয়ক জ্যোতির্ময় চক্রবর্তী আগামী ৬ আগস্ট জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে গণপদযাত্রা ও রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করেন। এসময় তিনি শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া না হলে আরও কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দেন।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৫
এইচআর/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।