ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবি সাংবাদিকতা বিভাগে বিশেষ বক্তৃতা

ট্র্যাডিশনাল মিডিয়ার জায়গা নিচ্ছে নিউ মিডিয়া

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
ট্র্যাডিশনাল মিডিয়ার জায়গা নিচ্ছে নিউ মিডিয়া ছবি: দেলোয়ার হোসেন বাদল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: সময়ের বিবর্তনে ট্র্যাডিশনাল মিডিয়ার ওপর মানুষের নির্ভরতা কমছে। সংবাদ প্রকাশ ও জানার জন্য তারা এখন বেছে নিয়েছে নিউ মিডিয়া।



অনলাইনভিত্তিক সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমসহ নিউ মিডিয়াগুলো তাই ট্র্যাডিশনাল মিডিয়ার জায়গা নিয়ে নিচ্ছে।

মঙ্গলবার (০৪ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর বক্তৃতায় অনলাইন সংবাদমাধ্যমের ওপরই জোর দিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওয়েইন ওয়ান্টা।

বিভাগ দিবস উপলক্ষে বিশেষ বক্তৃতায় আমন্ত্রণ জানানো হয় এই মার্কিন অধ্যাপককে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে আয়োজিত ‘চেঞ্জিং ইফেক্ট অব নিউজ মিডিয়া’ শীর্ষক এই বক্তৃতায় অধ্যাপক ওয়ান্টা আরও বলেন, এজেন্ডা নির্ধারণের জন্য মানুষ আজকাল ট্র্যাডিশনাল মিডিয়ার ওপর আগের মত অতটা নির্ভরশীল নয়। ফেসবুক, টুইটারের মত সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর সাহায্যে তারা নিজেই এজেন্ডা ঠিক করে নিতে পারছে। প্রকাশ করতে পারছে নিজেদের লক্ষ্য ও উদ্দেশ্যকে।

যুক্তরাষ্ট্রের ২০০৮ সালের রাষ্ট্রপতি নির্বাচনের উদাহরণ টেনে যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয় শিক্ষক বলেন, দুই রাষ্ট্রপতি পদপ্রার্থী ফেসবুকের মাধ্যমে নিজস্ব অনুসারী তৈরি করেছিলেন। এক্ষেত্রে নিজেদের উদ্দেশ্য ও লক্ষ্যগুলো প্রচারে তারা যতটা না ট্র্যাডিশনাল মিডিয়ার সহায়তা নিয়েছেন তার চেয়ে বেশি সহায়তা নিয়েছেন নিজস্ব ফেসবুক পেজের।

বারাক ওবামা তার ফেসবুক পেজের মাধ্যমে নিজের লক্ষ্য ও উদ্দেশ্য প্রচার করে অনেক বেশি তরুণ অনুসারী তৈরি করতে পেরেছিলেন যেখানে তার প্রতিদ্বন্দী জন ম্যাককেইন অনেকটা পিছিয়ে ছিলেন। যার প্রভাব নির্বাচনেও পড়ে। তরুণদের বেশিরভাগই তাদের রাষ্ট্রপতি হিসেবে বারাক ওবামাকে বেছে নেয়।

নিউজ মিডিয়ার বিবর্তন, পরিপ্রেক্ষিত, প্রভাব ও এজেন্ডা সেটিং নিয়েও বিস্তারিত আলোচনা করেন অধ্যাপক ওয়েইন ওয়ান্টা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গণযেগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক এবং অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন বিভাগের সদ্য বিদায়ী চেয়ারপার্সন অধ্যাপক আখতার সুলতানা।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক শবনম আযিম।
এসময় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ পেশাদার সাংবাদিকরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
এসএ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।