ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষায় ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
শিক্ষায় ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি ছবি : শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘নো ভ্যাট অন এডুকেশন’ ব্যানারে আন্দোলনরত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দিয়েছেন।
 
বৃহস্পতিবার (০৬ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ শেষে শিক্ষার্থীরা এ স্মারকলিপি দেন।


 
স্মারকলিপিতে দুই দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো, শিক্ষার উপরে সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহার ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নীতিমালা প্রণয়ন।
 
২০১৫-১৬ অর্থবছরের বাজেটে বেসরকারি শিক্ষার উপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে এদিন সকাল থেকেই জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এক পর্যায়ে তারা মিছিল বের করলে পুলিশ তাদের বাধা দেয়। পরে তারা প্রেসক্লাবের সামনের সড়ক অবরোধ করে আন্দোলনকারীদের দুই সদস্যের একটি প্রতিনিধিদল (ফারহান হাবীব ও সালাউদ্দিন মিঠু) স্মারকলিপি দিতে যায়। এরপর অবরোধও তুলে নেন তারা।
 
এসময় প্রেসক্লাব ও এর আশেপাশের এলাকায় চরম যানজট সৃষ্টি হয়।
 
বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন নো ভ্যাট অন এডুকেশনের প্রধান সমন্বয়ক ফাহান হাবীব।

সভায় শিক্ষার্থীরা বলেন, আমাদের আন্দোলন সরকারের বিরুদ্ধে নয়, অধিকার আদায়ের। আমাদেরকে পুলিশ দিয়ে বাধা দেওয়া হচ্ছে। আমাদেরকে ধরে কী লাভ! তাদেরকে ধরুন যেসব ছাত্ররা টেন্ডারবাজি করে, রগ কাটে।
 
তারা বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ে আসন না থাকায় আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে বাধ্য হচ্ছি। অথচ আমাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়, আমরা নাকি মেধাবী নই। সরকার আমাদের মৌলিক অধিকার নিশ্চিত করতে পারে না। উল্টে আমাদের শিক্ষার উপর ভ্যাট আরোপ করে শিক্ষার মূল্য বাড়াচ্ছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।
 
স্মারকলিপি পেশের পর থেকে পাঁচ দিনের মধ্যে সঙ্কট নিরসনের জন্য রাষ্ট্রপতির হস্তক্ষেপ চান শিক্ষার্থীরা। অন্যথায় তারা কঠোর কর্সূচিতে যাবে বলেও ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
এসইউজে/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।