ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শোভাযাত্রায় প্রাণের উচ্ছ্বাস

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
শোভাযাত্রায় প্রাণের উচ্ছ্বাস ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: শোভাযাত্রার সময় ছিল বেলা এগারটায়। নির্ধারিত সময়ের অনেক আগেই বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে ভরে ওঠে বিভাগের করিডোর।

টিশার্ট গায়ে শিক্ষক, নবীন-প্রবীণ শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে শোভাযাত্রায় অংশ নেন।
 
‘টেকসই উন্নয়নই গণমাধ্যমের অঙ্গীকার’ প্রতিপাদ্য নিয়ে ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা করেছে বাংলাদেশে সাংবাদিকতা শিক্ষার পথিকৃত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।
 
বৃহস্পতিবার (০৬ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়।
 
শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সাংবাদিকতা বিভাগেরই শিক্ষক ও অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
 
এদিকে শোভাযাত্রা উপলক্ষে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের আনন্দে উচ্ছ্বাসে মিলন মেলায় পরিণত হয় পুরো কলাভবন এলাকা। সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের প্রাণবন্ত আড্ডা ও অভিজ্ঞতা বিনিময়ের সঙ্গে চলে সেলফি উৎসবও।
 
শোভাযাত্রা শেষে বক্তব্য দেন বিভাগের নতুন চেয়ারপার্সন অধ্যাপক মফিজুর রহমান। তিনি বলেন, গণমাধ্যমের কাজ শুধু সাদামাটা তথ্য পরিবেশন নয়। কার্যকর তথ্য পরিবেশনের মাধ্যমে তারা দেশ ও সমাজের টেকসই উন্নয়নেও ভূমিকা রাখে। সেই লক্ষ্যকে সামনে রেখেই এগিয়ে যাচ্ছে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।
 
প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা সফল করার জন্য তিনি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও শুভানুধ্যায়ীদের ধন্যবাদ জানান।
 
প্রতিক্রিয়া জানতে চাইলে অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলানিউজকে বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রার মাধ্যমে আমরা আসলে ফিরে যাই সেই ১৯৬২ সালে যেদিন প্রতিষ্ঠিত হয়েছিল এ বিভাগটি। সেই থেকে আজ পর্যন্ত দেশের সাংবাদিকতার পেশাগত যে উৎকর্ষ এবং সম্প্রসারণ এর পেছনে মূল ভূমিকা রেখেছে এই বিভাগ।
 
জাতীয় গণমাধ্যমে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি এ বিভাগের শিক্ষার্থীরা আন্তর্জাতিক গণমাধ্যমেও ভূমিকা রাখছে বলেও মন্তব্য করেন তিনি।
 
২ আগস্ট বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী হলেও এবার দিবস নয়, পালিত হচ্ছে প্রতিষ্ঠাবার্ষিকী সপ্তাহ। এর আগে ৪ আগস্ট আয়োজন করা হয় প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা। সেখানে বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ওয়েন ওয়ানটা।
 
১৯৬২ সালের ২ আগস্ট শুধু ডিপ্লোমা কোর্সের মাধ্যমে যাত্রা শুরু করলেও বর্তমানে এ বিভাগ থেকে স্নাতক ও স্নাতোকত্তর এমনকি পিএইচডি ডিগ্রিও প্রদান করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
এসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।