ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মাধ্যমিক পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে কেবিনেট নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
মাধ্যমিক পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে কেবিনেট নির্বাচন ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রথমবারের মতো মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় অনুষ্ঠিত হচ্ছে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। সারা দেশে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, বেলা ১টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।



৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী এ নির্বাচনে ভোট দিতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে ১টি এবং সর্বোচ্চ ৩টি শ্রেণিতে ১টি করে মোট ৮টি ভোট দিতে পারবে।

প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচটি শ্রেণি হতে পাঁচজন এবং পরবর্তী সর্বোচ্চ ভোট প্রাপ্ত তিন শ্রেণি থেকে একজন করে তিনজনসহ মোট ৮ জন নিয়ে স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে।

স্টুডেন্টস কেবিনেট প্রতিমাসে অন্তত একটি করে সভা করবে। কেবিনেট প্রধান সভায় সভাপতিত্ব করবে। শিক্ষকরা কেবিনেটে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা ও পরামর্শ দেবেন।

শনিবার (০৮ আগস্ট) সকাল ৮টায় রাজধানীর মিরপুর ১০ নম্বরে আদর্শ উচ্চ বিদ্যালয়ে ভোটগ্রহণ শুরু হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিদ্যালয়টিতে নির্বাচন প্রক্রিয়া পরিদর্শনে গিয়েছেন।

নির্বাচন উপলক্ষে এ বিদ্যালয়ে শিক্ষার্থীরা বিভিন্ন রঙের পোস্টার ও সাজসজ্জায় সাজিয়েছে শিক্ষাঙ্গন। ঢাক-ঢোল ও তবলার তালে তালে উৎসবমুখর পরিবেশে বিদ্যালয়টিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এ বিদ্যালয়ে মোট ভোটার সাড়ে ১২শ’, কেবিনেট গঠন করতে ১৮ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছে শিক্ষার্থীরা নিজেরাই। দশম শ্রেণির ছাত্র আহমেদ আবিদ জানায়, শিক্ষার্থীরা উৎসব মুখর পরিবেশে ভোট দিচ্ছে। এই নির্বাচনের মধ্য দিয়ে অর্জিত জ্ঞান ভবিষ্যতে গণতন্ত্র চর্চায় শিক্ষার্থীদের কাজে লাগবে।

২০১০ সাল থেকে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন হয়ে আসলেও এবারই প্রথম মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

প্রত্যেক উপজেলায়/মহানগরে মাধ্যমিক পর্যায়ের তিনটি প্রতিষ্ঠানে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সহ-শিক্ষার ১টি, কারিগরি মাধ্যমিক বিদ্যালয় (যদি থাকে) ও ১টি দাখিল মাদ্রাসায় নির্বাচন হচ্ছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত ৮ জন প্রতিনিধির সমন্বয়ে এক বছরের জন্য স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে।

৪৮৭টি উপজেলা ও ৮টি মহানগরের এক হাজার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে ৪৯৫টি মাধ্যমিক বিদ্যালয়, ৪৮৭টি দাখিল মাদ্রাসা এবং ৬১টি কারিগরি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। মোট ভোটারের সংখ্যা ৬ লাখ ২৪ হাজার ৫৩২ জন।

নির্বাচনে ৮ হাজার ৩৪৪টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ১৫ হাজার ৮৪৩ জন।

স্টুডেন্ট কেবিনেটের কর্মপরিধি: পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয়, আঙ্গিনা, টয়লেট পরিষ্কার এবং বর্জ ব্যবস্থাপনা); পুস্তক ও শিখন সামগ্রী; স্বাস্থ্য; ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম; পানি সম্পদ; বৃক্ষ রোপণ ও বাগান তৈরি (সবুজায়ন); দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি।
 
কৈশোর থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া; পরমত সহিষ্ণুতা ও শ্রদ্ধাবোধ; শিক্ষাপ্রতিষ্ঠানে শিখন-শিখানো কার্যক্রমে শিক্ষকদের সহায়তা ও অভিভাবকের সম্পৃক্ততা; শতভাগ ছাত্র-ছাত্রীর ভর্তি ও ঝরেপড়া রোধে সহযোগিতা; প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করাই স্টুডেন্টস কেবিনেট নির্বোচনের উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, আগস্ট, ২০১৫
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।