ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইবিতে অনলাইন পণ্য উদ্ভাবন বিষয়ক কর্মশালা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
ইবিতে অনলাইন পণ্য উদ্ভাবন বিষয়ক কর্মশালা

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ব্যবস্থাপনা বিভাগে অনলাইন পণ্য উদ্ভাবন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ওই বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে প্রফেসর সাইফুল ইসলামের তত্ত্বাবধায়নে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


 
কর্মশালা শেষে শনিবার (০৮ আগস্ট) শিক্ষার্থীরা তাদের নতুন নতুন অনলাইন পণ্যের আইডিয়া উপস্থাপন করেন।

এর আগে দু’দিন শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক বিভিন্ন দিকনির্দেশনা মূলক প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণে শিক্ষার্থীরা নতুন পণ্যের আইডিয়া উদ্ভাবন, উন্মুক্ত আলোচনা ও পণ্য উপস্থাপনায় অংশ নেয়। তাদের এই সার্বিক প্রশিক্ষণ কর্মশালা তত্ত্বাবধান করেন বিভাগের সিনিয়র প্রফেসর সাইফুল ইসলাম।

জানা যায়, কর্মশালার প্রথম দু’দিন ১ ও ২ আগস্ট নতুন নতুন অনলাইন পণ্যের আইডিয়া উদ্ভাবনের উপর ৮ম সেমিস্টারের শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেন প্রফেসর সাইফুল ইসলাম।

ওই প্রশিক্ষণ শেষে তিনি শিক্ষার্থীদের এক সপ্তাহের সময় দেন নতুন পণ্যের আইডিয়া উদ্ভাবনের জন্য। এই সময়ে শিক্ষার্থীরা বিভিন্ন নতুন নতুন গেম, ফসলের রোগ নির্ণয়কারী মোবাইল সফ্টওয়্যার, অনলাইন ফ্যাশন ডিজাইন, কিউয়ার কোড কলিং, ফুড অ্যাড্যালট্রেশন ডিটেকটর, কুইক সেনসাসসহ বিভিন্ন নতুন নতুন পণ্যের আইডিয়া উপস্থাপন করেন।

এসময় কর্মশালার তত্ত্বাবধায়ক প্রফেসর সাইফুল ইসলাম শিক্ষার্থীদেরকে তাদের পণ্য সম্পর্কে বিভিন্ন পরামর্শ দেন। এছাড়া কর্মশালায় উপস্থিত সব শিক্ষার্থীও উন্মুক্ত আলোচনায় অংশ নেন।

এর আগেও প্রফেসর সাইফুল ইসলাম শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন উদ্ভাবনী কর্মশালার আয়োজন করেন।

এবিষয়ে প্রফেসর সাইফুল ইসলাম বলেন, আমরা চেষ্টা করছি শিক্ষার্থীদেরকে বর্তমান সময় উপযোগী করে গড়ে তোলার। তারা আজ যে সব পণ্যের আইডিয়া দিয়েছে সেগুলো সম্পূর্ণ ইউনিক ও আকর্ষণীয়। আমি তাদের উজ্জল ভবিষ্যৎ কামনা করি।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।