ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সহস্রাধিক স্কুল-মাদ্রাসা পেল ক্ষুদে ‘মন্ত্রী’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
সহস্রাধিক স্কুল-মাদ্রাসা পেল ক্ষুদে ‘মন্ত্রী’ ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উৎসবমুখর পরিবেশ ক্ষুদে শিক্ষার্থীদের অংশগ্রহণে সারাদেশে সহস্রাধিক মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এক হাজার ৪৩টি স্কুল ও মাদ্রাসার প্রতিটিতে আটজন করে মন্ত্রীকে ভোট দিয়ে নির্বাচিত করেছে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা।

ছোটবেলা থেকেই গণতন্ত্র চর্চার জন্য এই নির্বাচন অনুষ্ঠিত হলেও বিদ্যালয়ের উন্নয়ন এবং সহ-শিক্ষা কার্যক্রমে প্রভাব ফেলবে এসব ক্ষুদে মন্ত্রীদের সিদ্ধান্ত।

শনিবার (৮ আগস্ট) সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে ফল প্রকাশ করেছে ঢাকার মিরপুরে আদর্শ উচ্চ বিদ্যালয়।

এক হাজার ২৫০টি ভোটের মধ্যে ষষ্ঠ শ্রেণির মরিয়ম আক্তার পেয়েছেন ৬১৭ ভোট ও মো. রিমন শেখ ৪৪৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। নির্বাচিত সপ্তম শ্রেণির সামিয়া আক্তার ৫১৭ ভোট, অষ্টম শ্রেণির হৃদয় চন্দ্র সূত্রধর ৬৯৭ ভোট ও জান্নাতুল মাওয়া মিম ৫৯০ ভোট, নবম শ্রেণির সুমাইয়া আক্তার ৪৪০ ভোট, দশম শ্রেণির সাদিয়া আলম ৬৮২ ভোট এবং মোশাররফ হোসেন শুভ ৫৫৬ ভোট পেয়েছে।

বিকালে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ফল প্রকাশ করে প্রধান নির্বাচন কমিশনার আহমেদ আদিব, সে স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী।

ফল ঘোষণার পরও শিক্ষার্থীরা বাদ্যযন্ত্র বাজিয়ে আনন্দ উদযাপন করেছে বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খোরশেদ আলম।

শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, আনন্দে ছাত্ররা আমাদের একটি ঢোল ফাটিয়ে ফেলেছে, বলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এলাকাবাসীও এ নির্বাচনে সাহায্য করেছেন জানিয়ে তিনি বলেন, কেউ কোনো ঝামেলা করেনি।     

সকালে এই স্কুল পরিদর্শনে এসে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, বিদ্যালয়ের শিক্ষার্থী পর্যায়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন তরুণ প্রজন্মকে গণতন্ত্র চর্চায় উদ্বুদ্ধ করবে।

আমরা চাই আমাদের ছাত্র সমাজের সোনালী ঐতিহ্য  ফিরে আসুক, আমাদের কোমলমতি শিশু-কিশোররাও গণতন্ত্রচর্চা শিখুক, নৈতিক ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হোক। সেজন্যই এই  স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের আয়োজন।

ক্ষুদে শিক্ষার্থীদের এ সুশৃঙ্খল গণতন্ত্র চর্চার একটি ইতিবাচক প্রভাব জাতীয় পর্যায়ে পড়বে বলে আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, আজ যারা তরুণ শিক্ষার্থী, আগামীকাল তারাই দেশ চালাবে। আমরা চাই আমাদের তরুণ প্রজন্ম সেভাবেই যোগ্য হয়ে গড়ে উঠুক।

সারাদেশে এক হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবমুখর পরিবেশে ভোট অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদ থাকলেও নির্বাচন অনুষ্ঠিত হয় না। ২০১০ সাল থেকে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অত্যন্ত সফলভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। এবার মাধ্যমিক স্তরের প্রতিষ্ঠানে এই নির্বাচন বিশ্ববিদ্যালয়গুলোকে নির্বাচনের জন্য নৈতিক চাপ সৃষ্টি করবে বলে মনে করেন নাহিদ।

আনন্দ উদযাপনের জন্য শিক্ষার্থীদের আবেদনের পর রোববার (৯ আগস্ট) মিরপুরে আদর্শ উচ্চ বিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়েছে বলে জানান অধ্যক্ষ।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
এমআইএইচ/এএসআর

** মাধ্যমিক পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে কেবিনেট নির্বাচন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।