ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ কমেছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ কমেছে

কুমিল্লা: কুমিল্লায় এবারের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় কমে গেছে। গত বছর এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৬শ’ জন শিক্ষার্থী।



সে তুলনায় এবারের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৫২ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৭৫৪ জন ও ছাত্রী ৬৯৮ জন।

গত বছরের মতো এবারো জিপিএ-৫ অর্জনের ক্ষেত্রে ছেলেরা এগিয়ে রয়েছে। এ বছর এই বোর্ডে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে ছেলেরা ও মানবিক বিভাগে মেয়রা বেশি জিপিএ-৫ পেয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্র জানায়, বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ১২২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৩৫ জন। যার মধ্যে ৬৬৯ জন ছাত্র ও ৫৬৬ জন ছাত্রী।

মানবিক বিভাগে ৪০ হাজার ৬৮৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। জিপিএ-৫ পেয়েছে ৭৭ জন, যার মধ্যে ১৪ জন ছাত্র ও ৬৬ জন ছাত্রী।

ব্যবসা শিক্ষা বিভাগে অংশগ্রহণ করেছে ৪৫ হাজার ১৬১ জন পরীক্ষার্থী। এ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৪০ জন, যার মধ্যে ৭১ জন ছাত্র ও ৬৯ জন ছাত্রী।

তিনটি বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১ হাজার ৮০ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৯৯ হাজার ৯৬৬ জন। পাস করেছে ৫৯ হাজার ৭৭৮ জন। তিনটি বিভাগে মোট পাশের হার ৫৯ দশমিক ৮০ শতাংশ, যার মধ্যে ছেলেদের হার ৫৯ দশমিক ৩১ শতাংশ ও মেয়েদের হার ৬০দশমিক ২৬ শতাংশ। যা গত বছরে ছিল ৭০ দশমিক ১৪ শতাংশ।

রোববার (৯ আগস্ট) সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সারাদেশের ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।