ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাজশাহী বোর্ডে কমেছে জিপিএ-৫ ও পাসের হার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
রাজশাহী বোর্ডে কমেছে জিপিএ-৫ ও পাসের হার

রাজশাহী: এবারের এইচএসসি পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ প্রাপ্তির সংখ্যা কমেছে। বোর্ডে এবার পাসের হার ৭৭ দশমিক ৫৪ শতাংশ।



গতবার এ বোর্ডে পাসের হার ছিলো ৭৮ দশমিক ৫৫ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৫০ জন। গতবার পেয়েছিল ৭ হাজার ৬৪১ জন। সুতারাং পাসের হার কমেছে ১ দশমিক ১ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমেছে ২ হাজার ৩৯১ জন।

রোববার (০৯ আগস্ট) দুপুর দেড়টায় রাজশাহী শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এইচএসসি পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় এবার পাসের হার ৭৭ দশমিক ৫৪ শতাংশ।

রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এবারের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন এক লাখ ৭ হাজার ১০৯ জন। পাস করেছে ৮১ হাজার ৩৩০ জন। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৫০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলেরা ২ হাজার ৮৬৫ জন ও মেয়েরা ২ হাজার ৩৮৫ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ আরও জানান, রাজশাহীর ৮ জেলায় ১৮৫টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় পাস করেছে ২৪ হাজার ৮৯৯ জন।

এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯২৬ জন। মানবিক বিভাগ থেকে পাস করেছে ৫৯ হাজার ১৭৮ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৮৩৮ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করেছে ২৩ হাজার ৩২ জন। এখান থেকে জিপিএ-৫ পেয়েছে ৪৮৬ জন।

এবার এইচএসসিতে প্রতিবন্ধী পরীক্ষার্থী ছিলো ৯ জন। এর মধ্যে ৭ জনই দৃষ্টি প্রতিবন্ধী। অন্য দুইজন শারীরিক প্রতিবন্ধী। এছাড়া রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে পরীক্ষায় বসে ১৯ পরীক্ষার্থী। এবার ৫টি কলেজের কোনো শিক্ষার্থীই পাস করেনি। আর ২৬টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
এসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।