ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৬

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৬

কুমিল্লা: এবারের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৬টি। গতবার এ সংখ্যা ছিল ৮টি।



কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্র জানায়, শতভাগ পাস করা প্রতিষ্ঠানগুলো হল-কুমিল্লা ক্যাডেট কলেজ, ফেনী গার্লস ক্যাডেট কলেজ শাইটশালা আদর্শ হাই স্কুল অ্যান্ড কলেজ (কুমিল্লার ব্রাক্ষণপাড়া উপজেলায় অবস্থিত), বুড়িচং উপজেলার সোনার বাংলা কলেজ এবং কুমিল্লার ধর্মপুরের নাজিম আলী হাইস্কুল অ্যান্ড কলেজ।

শতভাগ পাস করা ৬টি কলেজের মধ্যে ৫টিই কুমিল্লায় জেলায় অবস্থিত। এর মধ্যে নাজিম আলী হাইস্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীর সংখ্যা মাত্র ২ জন, তাও অনিয়মিত পরীক্ষার্থী ছিলেন তারা।

২০১১ সালে এ বোর্ডে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৭টি, ২০১২ সালে ৬টি, ২০১৩ সালে ৭টি ও ২০১৪ সালে ৮টি। আর এবারে তা কমে দাঁড়িয়েছে ৬ টিতে।

এ বোর্ডে তিনটি বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১ হাজার ৮০ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৯৯ হাজার ৯৬৬ জন। পাস করেছে ৫৯ হাজার ৭৭৮ জন। তিনটি বিভাগে মোট পাসের হার ৫৯.৮০, যার মধ্যে ছেলেদের হার ৫৯.৩১ ও মেয়েদের হার ৬০.২৬।

যা গতবার এই হার ছিল ৭০ দশমিক ১৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৫২ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৭৫৪ জন ও ছাত্রী ৬৯৮ জন।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।