ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৪৩ শতাংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৪৩ শতাংশ

দিনাজপুর: দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার পাসের হার ৭০ দশমিক ৪৩ শতাংশ। আর জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৩৯৫ জন।


 
জিপিএ ৫ পাওয়া ২ হাজার ৩৯৫ জনের মধ্যে ১ হাজার ৫০৮ জন ছাত্র ও ৮৮৭ জন ছাত্রী রয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান বাংলানিউজকে জানান, রংপুর বিভাগের ৮টি জেলা নিয়ে গঠিত দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে ২০১৫ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ৫৮৪টি কলেজের ১৮২টি কেন্দ্রে মোট ৮৮ হাজার ৯৮৮ জন। এর মধ্যে পাস করেছে ৬২ হাজার ৬৭১ জন।
 
পাসের হারের দিক থেকে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এবার ভালো করেছে। ছাত্রীদের পাসের হার ৭২ দশমিক ৬৪ শতাংশ আর ছাত্রদের পাশের হার ৬৮ দশমিক ৪০ শতাংশ।
  
মোট ৫৮৪টি কলেজের মধ্যে এই বোর্ড থেকে এবার শতভাগ পাস করেছে ২২টি কলেজ থেকে আর ৫টি কলেজ থেকে কেউ পাশ করতে পারেনি।

দিনাজপুর শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে। গত বছর পাসের হার ছিলো ৭৪ দশমিক ১৪ শতাংশ। এবারে পাসের হার ৭০ দশমিক ৪৩ শতাংশ।

জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যাও গত বছরের তুলনায় এবার কমেছে। গত বছর জিপিএ ৫ পেয়েছিলো ৪ হাজার ৪৭৪ জন। আর এবার পেয়েছে ২ হাজার ৩৯৫ জন।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।