ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ময়মনসিংহের সেরা কলেজগুলোতে কমেছে জিপিএ-৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
ময়মনসিংহের সেরা কলেজগুলোতে কমেছে জিপিএ-৫ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রত্যাশিত ফলাফল করতে পারেনি শিক্ষা নগরী ময়মনসিংহের সেরা কলেজগুলো।

গতবারের তুলনায় এবার কমেছে জিপিএ-৫।

তবে হেরফের হয়নি পাসের হারে। এ ফলাফলে সন্তুষ্ট ময়মনসিংহের বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও শিক্ষকরা।

সেরা প্রতিষ্ঠান ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে ৪৮ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছেন শতভাগ। তবে জিপিএ-৫ পেয়েছেন মাত্র ৪২ জন।

শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে এবার এক হাজার ১৭১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন এক হাজার ১৬২ জন। এর মধ্যে ৩৯২ জন জিপিএ-৫ পেয়েছেন। পাসের হার ৯৯ দশমিক ২৩ শতাংশ।

ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে মোট ৪৭৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন ৪৭১ জন। ফেল করেছেন চার পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ৬১ জন। পাসের হার ৯৯ দশমিক ১৫ শতাংশ।

মুমিনুন্নেছা সরকারি মহিলা কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৬৮৯ জন শিক্ষার্থী। পাস করেছেন ৬৭০ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২শ জন। পাসের হার ৯৭ দশমিক ২৪ শতাংশ।

ময়মনসিংহ কেবি কলেজ থেকে ৬৫০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬১৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৭ জন। পাসের হার ৯৪ দশমিক ৭৭ শতাংশ।

ময়মনসিংহ রয়েল মিডিয়া কলেজ থেকে ৪৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৪১০ জন। জিপিএ-৫ পেয়েছেন নয়জন। পাসের হার ৯৪ দশমিক ৪৭ শতাংশ।

ময়মনসিংহ কমার্স কলেজ থেকে ৩শ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছেন ২৫২ জন। জিপিএ-৫ পেয়েছেন মাত্র একজন।

এদিকে, ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কার্যালয় থেকে জেলায় মোট পাসের হার, পাস করা শিক্ষার্থীর সংখ্যা ও সর্বমোট জিপিএ-৫ এর বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি সাংবাদিকদের।

এ বিষযে ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন জাহান জানান, ঢাকা বোর্ড থেকে আমাদের কাছে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট এসেছে। বোর্ড থেকে আগে জেলার সামগ্রিক রেজাল্ট দিলেও এবার সেটি দেওয়া হয়নি। এ কারণেই এর বাইরে কোনো তথ্য নেই আমাদের কাছে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।