ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাজশাহীতে বেড়েছে শতভাগ পাস ও ফেল করা কলেজের সংখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
রাজশাহীতে বেড়েছে শতভাগ পাস ও ফেল করা কলেজের সংখ্যা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে  শতভাগ পাস করা কলেজের সংখ্যা বেড়েছে। বোর্ডের অধীন ২৬টি কলেজ থেকে এ বছর শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।

২০১৪ সালে শতভাগ পাস করা কলেজের সংখ্যা ছিল ১৫টি।
 
এদিকে, রাজশাহী বোর্ডের ৫টি কলেজ থেকে এবার কোনো শিক্ষার্থী পাস করতে পারেননি। গতবার শূন্য পাসের হার কলেজের সংখ্যা কমলেও এবার সেই সংখ্যা বেড়েছে। গত বছর এ সংখ্যা ছিল মাত্র ২টি। এর আগের বছর (২০১৩) শূন্য পাসের হার কলেজের সংখ্যা ছিল ৪টি।
 
রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব আবুল কালাম আজাদ জানান, শতভাগ পাস করা কলেজের সংখ্যা বাড়লেও তার আনন্দ ম্লান করে হয়ে গেছে শূন্য পাসের হার কলেজের সংখ্যা বাড়ায়। তাই এবার এ কলেজগুলোকে ফলাফল খারাপের কারণ জানতে চেয়ে চিঠি পাঠানো হবে। জবাব সমুচিত না হলে সংশ্লিষ্ট কলেজের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাও নেওয়া হবে।

তিনি জানান, রাজশাহী বোর্ডে এবার মোট ১৮৫টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছে। এবারের পরীক্ষায় মোট ৬৯২টি কলেজ থেকে এক লাখ চার হাজার ৮৮২ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ৮১ হাজার ৩৩০ জন। পাসের হার ৭৭ দশমিক ৫৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন পাঁচ হাজার ২৫০ জন। এর মধ্যে দুই হাজার ৮৬৫ জন ছাত্র ও ৩৮৫ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
এসএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।