ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এইচএসসি

কারিগরিতে বেড়েছে পাশের হার, জিপিএ-৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
কারিগরিতে বেড়েছে পাশের হার, জিপিএ-৫

ঢাকা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় পাশের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৮৫ দশমিক ০২ শতাংশ।

যা বেড়ে এ দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৫৮ শতাংশে।

রোববার (০৯ আগস্ট) দুপুরে সাধারণ আটটি শিক্ষাবোর্ডের পাশাপাশি কারিগরি বোর্ডেও এইচএসসি-এর ফল প্রকাশ করা হয়।

ফলাফলে দেখা যায়, ২০১৪ সালে এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৩৯৩ জন শিক্ষার্থী। আর এবার পেয়েছে ৬ হাজার ৪৩০ জন শিক্ষার্থী।

এর মধ্যে ৩ হাজার ৬৬ জন ছাত্র ও ৩ হাজার ৩৬৪ জন ছাত্রী। গত বছরের মতো এবারও কারিগরি বোর্ডে জিপিএ-৫ অর্জনের ক্ষেত্রে ছাত্রদের তুলনায় এগিয়ে রয়েছে ছাত্রীরা।

কারিগরি শিক্ষা বোর্ডের অন্তর্ভুক্ত ১ হাজার ৬৪৬ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৭৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাশ করেছে। সব শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে এমন প্রতিষ্ঠান নেই একটিও।

এ বছর কারিগরি শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় ৯৮ হাজার ২৯৬ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ৯৮৪ ও ছাত্রী ৩০ হাজার৩১২ জন।

বোর্ডে এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা ইন কমার্স এই তিন শাখায় পরীক্ষায় অংশ নিয়েছেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
এইচআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।