ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

গবেষণায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন ঢাবি শিক্ষক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
গবেষণায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন ঢাবি শিক্ষক

ঢাকা বিশ্ববিদ্যালয়: গবেষণার জন্য এ বছরের টিনবারজেন অ্যাওয়ার্ড লাভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের প্রভাষক আজমেরী জামান।

২০১৫ সালের ‘আইএসআই জান টিনবারজেন অ্যাওয়ার্ডস কম্পিটিশন ফর ইয়ং স্ট্যাটিসটিকশিয়ানস ফ্রম ডেভেলপিং কান্ট্রিজ’-এ প্রথম হন তিনি।


 
তার লিখিত ‘এ বায়াস-কারেক্টেড অ্যাপ্রোচ টু রটনিৎজ্‌কি জুয়েল ক্রাইটেরিয়া ফর অ্যাপ্রোপিয়েট কোরিলেশন স্ট্রাকচার সিলেকশন ইন জেনারালাইজড এস্টিমেটিং ইকুয়েশনস’ শিরোনামের গবেষণাপত্রের জন্য তিনি এ পুরস্কার অর্জন করেন।
 
পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের প্রফেসর ড. মাহবুব লতিফের তত্ত্বাবধানে পরিচালিত এ গবেষণাকর্মে সহ-গবেষক হিসেবে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পিটসবার্গের প্রফেসর আব্দুস এস. ওয়াহেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. ওয়াসিমুল বারী।
 
মঙ্গলবার (১১ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
অর্থনীতিতে ১৯৬৯ সালের নোবেল পুরস্কার বিজয়ী বিখ্যাত ডাচ অর্থনীতিবিদ  জান টিনবারজেনের নামে এ পুরস্কারটির নামকরণ করা হয়। প্রত্যেক প্রতিযোগিতায় তিনজনকে এ পুরস্কার দেওয়া হয়। নগদ অর্থের পাশাপাশি প্রত্যেক বিজয়ী পরবর্তী বছর আইএসআই ওয়ার্ল্ড স্ট্যাটিসটিকস কংগ্রেসে অংশ নিয়ে তাদের গবেষণাপত্র উপস্থাপনের সুযোগ পান।
 
আজমেরী জামান গত ২৬ থেকে ৩১ জুলাই  ব্রাজিলের রিও-ডি জেনিরোতে অনুষ্টিত ৬০তম আইএসআই ওয়ার্ল্ড স্ট্যাটিসটিকস কংগ্রেসে তার গবেষণাপত্র উপস্থাপন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট থেকে ফলিত পরিসংখ্যান বিষয়ে স্নাতক (২০১২) ও স্নাতকোত্তর (২০১৩) ডিগ্রি অর্জন করেন।
 
বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
এসএ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।