ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মানোন্নয়ন পদ্ধতি পরিবর্তনের দাবিতে রুয়েটে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
মানোন্নয়ন পদ্ধতি পরিবর্তনের দাবিতে রুয়েটে বিক্ষোভ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে বাধ্যতামূলক ন্যূনতম ক্রেডিট অর্জনের পদ্ধতি বাতিলের দাবিতে অবস্থান ধর্মঘট পালনের পর বিক্ষোভ করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা।

বুধবার (১২ আগস্ট) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মসূচি চলে।



তবে অপ্রীতিকর ঘটনা এড়াতে রুয়েট ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিক্ষোভ করলেও পুলিশ শিক্ষার্থীদের অবস্থান নিতে দেয়নি। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে চলছে উত্তেজনা।

এর আগে মঙ্গলবার (১১ আগস্ট) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপাচার্যের দফতরের সামনে অবস্থান ধর্মঘট পালিত হয়। কর্মসূচিতে রুয়েটের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অংশ নেন।

শিক্ষার্থীদের অভিযোগ, এক বর্ষ থেকে আরেক বর্ষে উত্তীর্ণ হতে তাদের ৪০ ক্রেডিটের মধ্যে ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জন করার নিয়ম করা হয়েছে। এর আগে এ ক্রেডিট অর্জন করতে না পারলেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়া যেতো। পরবর্তীতে পরীক্ষা দিয়ে ক্রেডিট পূরণের সুযোগ ছিল।

কিন্তু ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে এ পদ্ধতি তুলে নেওয়া হয়েছে। এখন কোনো শিক্ষার্থী ন্যূনতম ক্রেডিট অর্জন করতে ব্যর্থ হলে পরবর্তী বর্ষে তিনি উত্তীর্ণ হতে পারবেন না। তাকে আগের বর্ষে থেকে পুনরায় পরীক্ষা দিয়ে ন্যূনতম ক্রেডিট অর্জন করতে হবে। যা অনেকটা বৈষম্যমূলক।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, নিয়মানুযায়ী এখন তাদের নিচের ব্যাচের সঙ্গে প্রথম সেমিস্টার থেকে পুনরায় পড়াশোনা শুরু করতে হবে। তাই এ নিয়ম বাতিলের দাবি জানান আন্দোলনকারীরা।

তবে, তাদের এ দাবি অযৌক্তিক দাবি করে রুয়েটের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ বাংলানিউজকে জানান, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তক্রমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য শিক্ষার্থীদের ন্যূনতম ৩৩ ক্রেডিট প্রাপ্তি বাধ্যতামূলক করা হয়েছে। কেউ দুই সেমিস্টারে ন্যূনতম ক্রেডিট অর্জন করতে ব্যর্থ হলে ব্যাক লগ পরীক্ষার মাধ্যমে এ ক্রেডিট অজর্ন করতে পারে।

সেখানেও ন্যূনতম ক্রেডিট পূরণ করতে ব্যর্থ হলে তাকে আগের বর্ষেই থাকতে হবে বলে জানান রুয়েট উপাচার্য।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।