ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মেডিকেল ভর্তি পরীক্ষা ২ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫
মেডিকেল ভর্তি পরীক্ষা ২ অক্টোবর প্রতীকী

ঢাকা: এমবিবিএস ও বিডিএসের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২ অক্টোবর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।



সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান।

এছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের প্রতিনিধিরা।

এর আগে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের গত ২৮ জুলাইয়ের বৈঠকে দেশের সব মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা আগামী ১৮ সেপ্টেম্বর নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। শেষ পর্যন্ত সে সিদ্ধান্ত থেকে সরে এসে ২ অক্টোবর পরীক্ষার তারিখ ঠিক করা হলো।

গত ৯ আগস্ট উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরা পারবেন মেডিকেল ও ডেন্টাল কলেজের এ ভর্তি পরীক্ষায় অংশ নিতে।  

স্বাস্থ্য অধিদপ্তরের একজন পরিচালক জানান, গত বছরের মতোই এ বছরও আবেদন ফি ৬৫০ টাকাই থাকছে।

দেশে বর্তমানে ২৯টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে তিন হাজার ১৬২টি আসন এবং ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে পাঁচ হাজার ৩২৫টি আসন রয়েছে।

এছাড়া নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে বিডিএস কোর্সে মোট ৫৩২টি ও ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে এক হাজার ২৮০টি আসন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫/আপডেট ২০২৫ ঘণ্টা
এমএন/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।