ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ

যবিপ্রবি’র ১ ছাত্র বহিষ্কার, ২ ছাত্রের জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
যবিপ্রবি’র ১ ছাত্র বহিষ্কার, ২ ছাত্রের জরিমানা

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে এক ছাত্রকে সাময়িক বহিষ্কার ও দুই ছাত্রকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সাময়িক বহিষ্কৃত ছাত্র হলেন- যবিপ্রবির ই.এস.টি বিভাগের প্রথম বর্ষের ছাত্র তানভির ফয়সাল।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পিইএসএস বিভাগের ছাত্র আল মামুন সিমন ও মাসুদুর রহমান রনিকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।  

বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাতে যবিপ্রবি’র জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক হায়াতুজ্জামান মুকুল বাংলানিউজকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিশ্ববিদ্যালয় সাপ্তাহিক বন্ধের দিন দুপুরে ক্যাম্পাসের ক্যাফেটেরিয়ায় বিভিন্ন বর্ষের ১০-১৫ জন ছাত্র এবং কিছু বহিরাগত এসে গোপন মিটিং করে। মিটিং শেষে তারা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীদের মারধর করে এবং প্রক্টরিয়াল বডির উদ্দেশে গালিগালাজ করে। পরবর্তীতে ডিসিপ্লিনারি কমিটির জরুরি সভায় এক ছাত্রকে সাময়িক বহিষ্কার ও দুই ছাত্রকে জরিমানার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে, জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি সভা চলাকালে যবিপ্রবি প্রক্টর মশিউর রহমান রঞ্জুর নেতৃত্বে বহিরাগতদের হামলায় ছাত্রলীগের ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে অভিযোগ করেছে ছাত্রলীগ।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিকেল ৫টায় প্রেসক্লাব যশোরে আয়োজিত সংবাদ সম্মেলনে যবিপ্রবি ছাত্র লীগের সাধারণ সম্পাদক এসএম শামীম হাসান এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে যবিপ্রবি ছাত্রলীগ প্রস্তুতি সভা করার জন্য বৃহস্পতিবার (১৩ আগস্ট) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাওয়ার চেষ্টা করলে প্রবেশ দ্বারে পুলিশ তাদের বাধা দেয়। একপর্যায়ে জোর করেই ছাত্র লীগের নেতাকর্মীরা ক্যাফেটেরিয়ায় সভা শুরু করে।

দুপুর দেড়টার দিকে প্রক্টর মশিউর রহমান রঞ্জুর নির্দেশে নৈশ প্রহরী বাদল বহিরাগতদের নিয়ে সভায় হামলা করে। তাদের হামলায় ছাত্র নেতা শিমুল আল হিমেল, বিপ্লব কুমার দে, রিফাত আল নাসের, তানভীর ফয়সাল, শেখ শাকিল আহমেদ, ইনজামাম, শেখ শরিফুল ইসলাম, মাসুদুর রহমান রনি, আফিকুর রহমান অয়ন ও বিকাশ কুমার রায় আহত হয়। আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে এ ঘটনায় প্রক্টরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ছাত্রলীগ নেতা শিমুল আল হিমেল, মাসুদুর রহমান রনি, বিপ্লব কুমার দে, রিফাত আল নাসের প্রমুখ।

এসব বিষয়ে যোগাযোগ করা হলে যবিপ্রবি প্রক্টর মশিউর রহমান রঞ্জু বাংলানিউজকে বলেন, যবিপ্রবি রিজেন্ট বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ।

এছাড়াও ক্যাম্পাসে বিশৃংখলা সৃষ্টির অভিযোগে অনেক আগে এসএম শামীম হাসানকে বহিষ্কার করা হয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার (১৩ আগস্ট) দুপুরে বহিষ্কৃত ছাত্র শামীম মাইক্রোবাস ভর্তি নেতাকর্মীদের নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে পুলিশ বাধা দেয়। বাধা উপেক্ষা করে তারা ক্যাম্পাসে প্রবেশ করে ক্যাফেটেরিয়ায় মিলিত হলে নিরাপত্তা রক্ষীরা তাদের চলে যেতে বলে। এসময় উভয় পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।

খবর পেয়ে তিনি (প্রক্টর) ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন।   তিনি আরও বলেন, শামীম বিষয়টিকে ভিন্নখাতে প্রভাবিত করতে শোক দিবস কেন্দ্রীক বক্তব্য আবিষ্কার করেছে। এছাড়াও কেউ আহত হয়নি বলেও দাবি করেন প্রক্টর।  

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।