ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট কমবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট কমবে না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত / ফাইল ফটো

সিলেট: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর আরোপিত ভ্যাট কিছুতেই কমানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এছাড়া একই দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনকেও সমর্থন করেন না বলেও উল্লেখ করেন তিনি।



শুক্রবার (১৪ আগস্ট) দুপুরে সিলেট সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বাগবাড়ী শিশু সদনে বঙ্গবন্ধুর ৪০তম শাহাদত বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পর তিনি এ কথা বলেন।

ভ্যাট বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের ব্যাপারে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, তারা ৫০ হাজার টাকা, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে। তাহলে মাত্র সাড়ে ৭ শতাংশ ভ্যাট কেনো দেবে না? তাদের আন্দোলনে আমার কোনো সমর্থন নেই। কোনোভাবেই ভ্যাট কমানোও হবে না।

এ বছর প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্বিবদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে তা সাড়ে ৭ শতাংশে নামানো হয়। এরপর থেকে ভ্যাট বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অপর এক প্রশ্নের জবাবে দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি বেশ স্থিতিশীল রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, খুন-খারাবি হলেই স্বাভাবিকভাবে ধারণা করা হয় দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। সেদিক থেকে বিবেচনা করলে ঠিক আছে। তবে কয়েকটি হত্যার ঘটনা ছাড়া ওভারঅল পরিস্থিতি ভালই আছে।

এসময় আরও উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরারন, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন প্রমুখ।

** শিক্ষার্থীদের আন্দোলন সমর্থন করেন না অর্থমন্ত্রী

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
এএএন/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।