ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইবিতে বঙ্গবন্ধুর ৪০তম শাহাদত বার্ষিকী পালিত

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
ইবিতে বঙ্গবন্ধুর ৪০তম শাহাদত বার্ষিকী পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইবি (কুষ্টিয়া): দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বঙ্গবন্ধু পরিষদ, আবাসিক হল, ইবি ছাত্রলীগ, ইবি প্রেসক্লাব বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।



প্রত্যক্ষদর্শীরা জানায়, শনিবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুল হাকিম সরকার। একই সঙ্গে কালো পতাকা উত্তোলন করেন- উপ- উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান।

পতাকা উত্তোলন শেষে উপস্থিত সবাই দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন- বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের খতিব স ম সোয়াইব আহম্মেদ।

সকাল ১০টার দিকে উপাচার্যের নেতৃত্বে একটি শোকর‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে ইবি শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, ইবি বঙ্গবন্ধু পরিষদ কর্মকর্তা ইউনিট, ইবি ছাত্রলীগ, সব আবাসিক হলসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শোকর‌্যালি শেষে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল মসজিদ ও বেলা ১১টার দিকে সাদ্দাম হল মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।

বেলা সাড়ে ১১টার দিকে ইবি প্রেসক্লাবের উদ্যোগে টিএসসিসিতে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রাজের পরিচালনায় বক্তব্য রাখেন- সভাপতি আব্দুল্লাহ আল মামুন, যুগ্ম সম্পাদক শরিফুল ইসলাম জুয়েল, দপ্তর সম্পাদক ইকবাল হোসেন রুদ্র, কোষাধ্যক্ষ শাহ আলম, প্রচার সম্পাদক শাহাদাত তিমির, সাংষ্কৃতিক সম্পাদক আসিফ খান প্রমুখ।

দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দোয়া মোনাজাত শেষে শাখা ছাত্রলীগের উদ্যোগে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করে ইবি ছাত্রলীগ। খাবার বিতরণ অনুষ্ঠানে নেতৃত্ব দেন শাখা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক অমিত কুমার দাস। এ সময় উপস্থিত ছিলেন- সহ-সভাপতি মিজানুর রহমান মিজু, ইমদাদুল হক সোহাগ, যুগ্ম সম্পাদক শাহিনুর রহমান শাহিন, প্রচার সম্পাদক ফাহিমুর রহমান সেতুসহ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

এছাড়া, দুপুর দেড়টার দিকে ইবি বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।