ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে শেকৃবিতে শিক্ষকদের ধর্মঘট

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে শেকৃবিতে শিক্ষকদের ধর্মঘট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষকরা স্বতন্ত্র বেতন স্কেলসহ চার দফা দাবিতে তিন ঘণ্টা কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে রোববার (১৬ আগস্ট) বেলা ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত তারা এসব কর্মসূচি পালন করেন।



অবস্থান ধর্মঘটে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর মো. শাদাত উল্লা, ট্রেজারার প্রফেসর ড. মো. হযরত আলী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, প্রক্টর অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, তিন অনুষদের ডিন প্রমুখ।

শিক্ষকদের চার দফা দাবির মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন, শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুননির্ধারণ করে সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবের সমান করা, রাষ্ট্রীয় ‘ওয়ারেন্ট  অব প্রেসিডেন্স’-এ প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী পদমর্যাদাগত অবস্থান নিশ্চিত করা এবং প্রযোজ্য ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের মতো গাড়ি ও অন্য সুবিধা শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করা।

যতদিন দাবি মানা না হবে ততদিন আন্দোলন চালিয়ে নিতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লা বলেন, শিক্ষকতা পেশায় অন্য পেশার চেয়ে বেশি পরিশ্রম করতে হয়। তাই একটি সম্মানজনক বেতন কাঠামো আমাদের নৈতিক দাবি।  

অবস্থান ধর্মঘট শেষে উপস্থিত শিক্ষকরা গণস্বাক্ষরে অংশ নেন। এ কর্মসূচির সঞ্চালনায় ছিলেন উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক জিয়াউর রহমান ভূইয়া।

দাবি আদায় না হলে আগামী ২৩ ও ৩১ আগস্ট শিক্ষকরা বেলা ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত অবস্থান ধর্মঘট পালন করবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।