ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

স্বতন্ত্র বেতন স্কেল দাবিতে খুবি-কুয়েট শিক্ষকদের কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
স্বতন্ত্র বেতন স্কেল দাবিতে খুবি-কুয়েট শিক্ষকদের কর্মবিরতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) শিক্ষক সমিতির উদ্যোগে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট এবং স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালন করা হয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রোববার (১৬আগস্ট’২০১৫) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত স্ব স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করা হয়।



প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবিতে এসব কর্মসূচি পালন করে শিক্ষকরা।

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচি চলাকালে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান একজন শিক্ষক হিসেবে এই কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেন এবং স্বাক্ষর সংগ্রহ কর্মসূচির উদ্বোধন করেন।

সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজের অবমূল্যায়ন কোনভাবেই মেনে নেয়া যায় না। এটার সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মান মর্যাদা জড়িত। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি প্রধানমন্ত্রী শিক্ষকদের এই সংবেদনশীল বিষয়টি সহানুভূতির সাথে বিবেচনা করবেন।
কর্মসূচি চলাকালে আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান।
অনুরূপভাবে কুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. গোলাম কাদেরের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট এবং স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালন করা হয়।

বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের দাবিসমূহ হচ্ছে- ১) অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন ২) শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুনঃনির্ধারণ করে সকল সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবের সমতুল্য করা, যদি অষ্টম বেতন কাঠামোতে প্রস্তাবিত পদটি (সিনিয়র সচিব) রাখা হয়; অধ্যাপকদের বেতন-ভাতা সচিবের সমতুল্য করা; সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করাসহ শিক্ষকদের যৌক্তিক বেতন স্কেল নিশ্চিত করা; ৩) রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রিসিডেন্স-এ প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী পদমর্য‍াদাগত অবস্থান নিশ্চিত করা; ৪) সরকারি কর্মকর্তাদের অনুরূপ গাড়ি ও অন্যান্য সুবিধা শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করা।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এমআরএম/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।