ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পবিপ্রবিতে ছাত্রলীগের বাধায় ছাত্রীদের মানববন্ধন পণ্ড

পবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
পবিপ্রবিতে ছাত্রলীগের বাধায় ছাত্রীদের মানববন্ধন পণ্ড

পবিপ্রবি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদালয়ে (পবিপ্রবি) ছাত্রলীগের বাধার মুখে পণ্ড হয়ে গেছে সাধারণ ছাত্রীদের মানববন্ধন কর্মসূচি।

ছাত্রলীগ নেত্রী কর্তৃক এক আবাসিক ছাত্রীকে মারধর ও রাতে হলে ঢুকে ছাত্রলীগ কর্মীদের হুমকির প্রতিবাদে এবং অভিযুক্তদের বিচার দাবিতে রোববার (১৬ আগস্ট) এ মানববন্ধনের আয়োজন করেন সাধারণ ছাত্রীরা।



ছাত্রীরা জানায়, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের ছাত্রলীগ সভাপতি স্মরণিকা রায় শনিবার রাতে একটি অনুষ্ঠানে যোগ দিতে মাৎস্য বিজ্ঞান অনুষদের চতুর্থ সেমিস্টারের ছাত্রী মৌসুমীকে ডাকতে যান। শারীরিক অসুস্থতার কারণে মৌসুমী অপারগতা জানালে তাকে ‍অন্য মেয়েদের সামনে মারধর করেন স্মরণিকা। এ ঘটনা জানাজানি হলে ছাত্রলীগ নেত্রী স্মরণিকাকে হল থেকে বহিষ্কারের ‍দাবিতে রাতেই বিক্ষোভ করেন হলের ছাত্রীরা।

এদিকে, ছাত্রলীগ নেত্রীর বিরুদ্ধে বিক্ষোভের খবর পেয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা রাত সাড়ে ১১টার দিকে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের তালা ভেঙে ভেতরে ঢুকে ছাত্রীদের গালিগালাজ করে ও হল থেকে বের করে দেওয়ার হুমকি দেয়।

পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয় এবং ছাত্রলীগ নেতাকর্মীদের ছাত্রী হল থেকে বের করে দেওয়া হয়।

ছাত্রীদের ওপর হামলা ও হুমকির প্রতিবাদে ফের মধ্যরাতে প্রভোস্ট অফিস ঘেরাও করে বিক্ষোভ করেন ছাত্রীরা। এ সময় প্রভোস্ট অফিসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর ও  প্রভোস্টরা অবরুদ্ধ হয়ে পড়েন। পরে তারা ছাত্রীদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিলে অবরোধ তুলে নেওয়া হয়।

অন্যদিকে, ছাত্রলীগ নেত্রী স্মরণিকাকে হল থেকে বহিষ্কার  ও  ছাত্রলীগ কর্তৃক সাধারণ ছাত্রীদের হুমকি প্রদানকারীদের  বিচারের দাবিতে রোববার মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেয় ছাত্রীরা।

সকালে তারা মানববন্ধনে অংশ নিতে গেলে তাদের বাধা দিয়ে ব্যানার ও প্ল্যাকার্ড ছিনিয়ে নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ বিষয়ে পবিপ্রবি ছাত্রলীগের সভাপতি আনিসুজ্জামান আনিস বাংলানিউজকে বলেন, ছাত্রলীগ নেত্রীর সঙ্গে সাধারণ ছাত্রীদের ঝামেলা হয়। পরে ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপে তার সমাধান হয়েছে।

ছাত্রলীগ নেতাকর্মীরা তালা ভেঙে নয়, হলের গার্ডের কাছ থেকে চাবি নিয়ে ছাত্রী হলে প্রবেশ করেছে বলে জানান তিনি।

জানতে চাইলে বেগম ফজিলাতুন্নেছা হলের প্রভোস্ট প্রফেসর স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, এখন ক্যাম্পাসের পরিবেশ মোটামুটি শান্ত রয়েছে। তবে মৌসুমী লিখিত অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।