ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বাকৃবির ৯৬ কর্মচারীর নিয়োগ বাতিল

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
বাকৃবির ৯৬ কর্মচারীর নিয়োগ বাতিল

বাকৃবি (ময়মনসিংহ): চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্থায়ীভাবে নিয়োগ পাওয়া ৩১৩ জন কর্মচারীর মধ্যে ৯৬ জনের নিয়োগ বাতিল করা হয়েছে।  
 
রোববার (১৬ আগস্ট) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাতিল করা ৯৬ জন কর্মচারীর নামের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 
 
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি তৎকালীন ভিসি অধ্যাপক ড. রফিকুল হকসহ প্রশাসনের কর্মকর্তারা নিয়ম অমান্য করে ২৮৭ জনের জায়গায় ৩১৩ জনকে কর্মচারী হিসেবে নিয়োগ দেয়। নিয়োগে অনিয়ম, দুর্নীতি ও অর্থ লেনদেনের অভিযোগ ওঠায় চলতি বছরের ৩ মার্চ ওই নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।  
 
নিয়োগ কার্ড পাওয়ার পর পরই তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে নিয়োগ প্রাপ্ত কর্মচারীরা কর্মস্থলে যোগ দেয় এবং রোববার পর্যন্ত তারা বিনা বেতনে কাজ করে আসছিলেন।  
 
৭ এপ্রিল নিয়োগে অনিয়ম, অর্থ-বাণিজ্য ও নারী কেলেঙ্কারির অভিযোগে শিক্ষকদের চাপে পদত্যাগ করেন তৎকালীন ভিসি। ২৪ এপ্রিল নতুন ভিসি হিসেবে যোগদান করেন অধ্যাপক ড. আলী আকবর। যোগদানের পরেই তিনি নিয়োগের বিষয়ে তদন্ত কমিটি গঠন করেন। এ তদন্ত কমিটির সুপারিশে রোববার ৯৬ জন কর্মচারীর স্থায়ী নিয়োগ বাতিল করলো বর্তমান প্রশাসন।  
 
নিয়োগ বাতিল হওয়া কর্মচারীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। নিয়োগ পুনর্বহাল না করলে কঠোর আন্দোলন কর্মসূচি পালন করা হবে বলে নিয়োগ বাতিল হওয়া কর্মচারীরা জানিয়েছেন।
 
নাম প্রকাশে অনিচ্ছুক নিয়োগ বাতিল হওয়া এক কর্মচারী বলেন, নিয়ম মেনে ও দুর্নীতি না করে নিয়োগ পাওয়ার পরও আমার চাকরি বাতিল হলো। কিন্তু যারা দুর্নীতি করলো তাদের নিয়োগ বহাল রয়ে গেলো।  
 
তদন্ত কমিটির প্রধান ও কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের শিক্ষক আবুল কাসেম বাংলানিউজকে জানান, স্বচ্ছতার ভিত্তিতে ও সুষ্ঠুভাবে তদন্ত করা হয়েছে। এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।  
 
একটি নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, নিয়োগ বহাল থাকা কর্মচারীদের মধ্যে অনেকেই আছেন যারা এক বিভাগে নিয়োগের আবেদন করে অন্য বিভাগে নিয়োগ পেয়েছেন।  
 
এ বিষয়ে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আফজাল হোসেন বাংলানিউজকে জানান, তদন্তের মাধ্যমে অনিয়মের প্রমাণ পাওয়ার ৯৬ কর্মচারীর নিয়োগ বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।