ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘আবার আসবেন, আবার দেখা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৫
‘আবার আসবেন, আবার দেখা হবে’

ঢাকা: ‘আবার আসবেন, আমার দেখা হবে’- কথাগুলো বাংলা ভাষা শিখতে গত দুই মাস আগে বাংলাদেশে আসা মার্কিন যুক্তরাষ্ট্রের ১২ শিক্ষার্থীর উদ্দেশে।
 
ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাসে সোমবার (১৭ আগস্ট) শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে বক্তারা এ সব কথা বলে তাদের বিদায় জানান।


 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান, বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, প্রতিষ্ঠাতা ট্রাস্টের চেয়ারম্যান এ মতিন চৌধুরী প্রমুখ।
 
উপাচার্য ওমর রহমান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আমি মুগ্ধ ও অভিভূত, বাংলা ভাষা শেখার প্রতি আপনাদের ইচ্ছা ও আগ্রহের জন্য। আমি আশ্চর্য হয়েছি, অল্প সময়ের মধ্যে বিদেশ থেকে এসে বাংলা ভাষা রপ্ত করে ব্যবহার করতে পারছেন!
 
তিনি বলেন, আপনাদের শুভ কামনা। আবার আসবেন, আবার দেখা হবে।
 
এ সময় মার্কিন শিক্ষার্থী ব্র্যান্ডন মিলিয়াটি বলেন, কম সময়ের মধ্যে আমরা বাংলাদেশের বিচিত্র ও বৈচিত্র্য দেখেছি। অনেক মানুষের সঙ্গে মিশেছি। বাংলাদেশের জন্য অনেক প্রশংসার আছে।
 
তিনি বলেন, যদিও বাংলাদেশের সব জায়গা যেতে পারিনি। এর মধ্যেই বুঝতে পারলাম, বাংলাদেশের প্রকৃতি অনেক সুন্দর।

এই প্রকৃতি নিয়ে পৃথিবীর যে কোনো দেশের সঙ্গে ঠিকতে পারবেন বলে মনে করেন তিনি।
 
যুক্তরাষ্ট্র সরকার প্রদত্ত ক্রিটিক্যাল ল্যাংগুয়েজ স্কলারশিপ প্রোগ্রামে আইইউবি’র বাংলা ল্যাংগুয়েজ ইনস্টিটিউটে (বিএলআই) মার্কিন শিক্ষার্থীরা ভর্তি হন। গত ১৮ জুন থেকে বাংলা ভাষার ওপর দুই মাসের এ সামার সেমিস্টার শিক্ষা কার্যক্রম শুরু হয়। সোমবার (১৭ আগস্ট) ছিল শেষ দিন।

দিনটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আয়োজন করা হয়, মার্কিন বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে বক্তৃতা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বাংলার মায়া আমায় টানে’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান।
 
অনুষ্ঠানে তারা বাংলায় বক্তৃতা, কবিতা আবৃত্তি, নাটক, নাচ, গান ও অভিনয় করেন। এ অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামের গান ও বাংলার বিভিন্ন সংস্কৃতি তুলে ধরেন শিক্ষার্থীরা।
 
সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রথমেই মার্কিন শিক্ষার্থীদের যৌথ কণ্ঠে বেজে ওঠে রবীন্দ্র সঙ্গীত। এরপর এক শিক্ষার্থী জীবনানন্দ দাশের ‘বাংলার মুখ’ কবিতা আবৃত্তি করেন।
 
শিক্ষার্থী জে’ড পাওয়ার্স নজরুল সঙ্গীত ‘অঞ্জলি লহ’ সঙ্গে নৃত্য অনুষ্ঠানে অংশ নেন। এরপর ‘সে আমার গোপন কথা’ গানটি গেয়ে শুনান মেগান জনসন।
 
বরীন্দ্রনাথের বিখ্যাত নাটক ‘চিত্রাঙ্গদা’ সংক্ষিপ্ত করে তুলে ধরেন ডেমিত্রা হর্ট। এছাড়া জ’ই ড্যানিয়েল ইরাদা একটি নাটকে অংশ নেন। এরিন একটি কবিতা পাঠ করেন।

শেষে জেক ল্যান্ড রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটি’ কবিতা আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।
 
উল্লেখ্য, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর (আইইউবির) অধীন এই বাংলা লাংগুয়েজ ইনস্টিটিউটটি (বিএলআই)  ২০০৫ সালে যাত্রা শুরু করে।
 
বাংলাদেশ সময়: ০৭৫৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৫
টিএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।