ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে সেলিম আল দীনের জন্মবার্ষিকীতে নানা কর্মসূচি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৫
জাবিতে সেলিম আল দীনের জন্মবার্ষিকীতে নানা কর্মসূচি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৬তম জন্মবার্ষিকী উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ নানা কর্মসূচি পালন করছে।

এ উপলক্ষে মঙ্গলবার (১৮ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।



জাতীয় নাট্যশালা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসা অন্য একটি শোভাযাত্রা এক সঙ্গে মিলিত হয়ে সেলিম আল দীনের সমাধি স্থলে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রা শেষে সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন-বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, সেলিম আল দীনের সহধর্মিনী বেগমজাদী মেহেরুন্নেসা সেলিম, নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকেরা।

এছাড়া, ছাত্র-শিক্ষক কেন্দ্র, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সাধারণ শিক্ষার্থী, সেলিম আল দীন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরাও পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, বাংলা নাটকে সেলিম আল দীনের অসামান্য অবদান রয়েছে। আমরা সর্বদা তার এ অবদানকে সম্মান জানাতে চেষ্টা করবো।

বেগমজাদী মেহেরুন্নেসা সেলিম বলেন, সেলিম আল দীন তার লেখালেখির কারণে পরিচিতি পেয়েছিলেন। এ জন্যই আমরা আজ তার জন্মদিন পালন করছি। তার অপ্রকাশিত লেখাগুলো প্রকাশ করার চেষ্টা করছি। যত দিন বেঁচে আছি তার অপ্রকাশিত লেখাগুলো প্রকাশে নিরলসভাবে কাজ করে যাবো।

সমাধিস্থলে আরও উপস্থিত ছিলেন-বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক, কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক সৈয়দ মোহম্মদ কামরুল আহছান, অধ্যাপক আফসার আহমদসহ বিভিন্ন বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা।

অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে-নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে দুপুর সাড়ে ১২টায় সেলিম আল দীনকে নিয়ে নির্মিত ‘আদিমাতার বরপুত্র ও ‘নাট্য বিজ্ঞানী সেলিম আল দীন’ শিরোনামে তথ্যচিত্র প্রদর্শন, সন্ধ্যা ৭টায় অধ্যাপক আফসার আহমদের নির্দেশনায় ও বিভাগীয় প্রযোজনায় নাটক ‘উষা উৎসব’র মঞ্চায়ন।

বুধবার (১৯ আগস্ট) সন্ধ্যা ৭টায় সেলিম আল দীন রচিত ও রেজা মোহাম্মদ আরিফের নির্দেশনায় ‘স্বর্ণ বোয়াল’ নাটকটি মঞ্চায়ণ হবে। এই নাটকটি ২০ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলেও মঞ্চায়ণ হবে।

১৯৪৯ সালের এই দিনে ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের এই শিক্ষক ২০০৮ সালে ১৪ জানুয়ারি ৬৫ বছর বয়সে মারা যান।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।