ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

গহনা বিক্রি করে নেতাকর্মীদের পড়িয়েছেন বঙ্গমাতা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৫
গহনা বিক্রি করে নেতাকর্মীদের পড়িয়েছেন বঙ্গমাতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: অর্থাভাবে যারা পড়ালেখা করতে পারতেন না নিজের বিয়ের গহনা বিক্রি করে তাদের পড়িয়েছেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন কারাগারে ছিলেন তখন বঙ্গমাতা আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের বিভিন্নভাবে সাহায্য করেছেন।



১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ।

বুধবার (১৯ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় তিনি বলেন, ১৯৪৮ সালে আগরতলা ষড়যন্ত্র মামলায় যখন বঙ্গবন্ধু গ্রেফতার হন তখন আইয়ুব সরকার তাকে গোলটেবিল বৈঠকের বসার জন্য বলেছিলেন। কিন্তু বঙ্গমাতা বঙ্গবন্ধুকে বৈঠকে বসতে নিষেধ করেন। বঙ্গবন্ধু সে সময় বঙ্গমাতার পরামর্শে বৈঠকে বসেননি।  

এভাবেই বঙ্গমাতা বঙ্গবন্ধু, আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দকে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। তিনি ১৯৪৮ সালে বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠার সময়ও বঙ্গবন্ধুকে সহযোগিতা করেছেন।

সভায় বিশেষ আলোচকের বক্তব্যে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এস. এম. জাকির হোসাইন বলেন, ছাত্রলীগের নেতাকর্মীদের বঙ্গবন্ধুর জীবনী পড়তে হবে এবং তার আদর্শ অনুযায়ী কাজ করতে হবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পী, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন প্রমুখ।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভার সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রাজিব আহমেদ।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘন্টা, আগস্ট ১৯, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।