ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রাথমিকের বই মুদ্রণে দেশীয় প্রতিষ্ঠান

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
প্রাথমিকের বই মুদ্রণে দেশীয় প্রতিষ্ঠান ফাইল ফটো

ঢাকা: প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য দেশীয় প্রতিষ্ঠানকে প্রাধান্য দিয়ে কার্যাদেশ দিচ্ছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এবার দেশীয় প্রায় দুই ডজন প্রতিষ্ঠানকে এই কার্যাদেশ দিচ্ছে এনসিটিবি।



এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র পাল মঙ্গলবার (১৮ আগস্ট) বাংলানিউজকে জানিয়েছেন, ২২টি প্রতিষ্ঠান ২০১৬ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের জন্য প্রায় সাড়ে ১১ কোটি পাঠ্যপুস্তক ছাপাবে। এরমধ্যে প্রাথমিকের ১০ কোটি ৮৭ লাখ এবং প্রাক-প্রাথমিকের ৬৭ লাখ।

২০১০ সাল থেকে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করে আসছে সরকার।

এদিকে, প্রাথমিক স্তরের সব পাঠ্যপুস্তক এবারও আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে ছাপানো হচ্ছে বলে জানান এনসিটিবির চেয়ারম্যান।

তিনি বলেন, দরদাতা প্রতিষ্ঠানগুলো নিজেরাই কাগজ কিনে পাঠ্যপুস্তক ছেপে উপজেলা পর্যায়ে সরবরাহ করবে।

বিনামূল্যে পাঠ্যপুস্তক ছাপানোর দায়িত্বপ্রাপ্ত সরকারি প্রতিষ্ঠান এনসিটিবি পাঠ্যপুস্তক ও কাগজের গুণগত মান এবং সরবরাহ তদারকি করবে বলে জানান প্রতিষ্ঠানের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র।

দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের মধ্যে দর-দাম নিয়ে প্রতিযোগিতা এবং বিশ্বব্যাংকের শর্তের কারণে দরপত্র আহ্বান করেও কার্যাদেশ দিতে বিলম্ব হচ্ছিল বলে তিনি জানান।

১০ বছর মেয়াদী চুক্তি অনুযায়ী প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক মুদ্রণের মোট খরচের ৯ দশমিক ৫ শতাংশ অর্থ দেয় বিশ্বব্যাংক। এবার প্রথম কিস্তিতে বিশ্বব্যাংকের ৩৯ কোটি টাকা দেওয়ার কথা। কিন্তু পাঠ্যপুস্তকের মান খারাপ হতে পারে এমন অজুহাতে ৩৯ কোটি টাকা ছাড়ে গড়িমসি করে আসছিল বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের প্রতিনিধিরা মঙ্গলবার এনসিটিবি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করে পাঠ্যপুস্তক মুদ্রণের কাজ অনুমোদন করেছে বলে জানিয়েছেন চেয়ারম্যান।

নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো, জুপিটার প্রিন্টার্স, ফরাজি প্রেস অ্যান্ড পাবিলিকেশন্স, কাচু প্রেস অ্যান্ড পাবলিকেশন্স, ধলেশ্বরী লিমিটেড, বাংলাদেশ ডিজিটাল প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, সরকার প্রিন্টিং অ্যান্ড পাবলিশিং, আনন্দ প্রিন্টার্স, এস. আর. প্রিন্টিং প্রেস লিমিটেড, হাওলাদার অফসেট প্রেস, ব্রাইট প্রিন্টিং প্রেস, মৌসুমী অফসেট প্রেস, প্রিয়াংকা প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স, নিউ পদ্মা প্রিন্টার্স, অ্যাপেক্স প্রিন্টিং অ্যান্ড কালার, সীমান্ত প্রেস অ্যান্ড পাবলিকেশন্স, বলাকা প্রেস অ্যান্ড পাবলিকেশন্স।

এছাড়াও রয়েছে ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, প্রমা প্রেস অ্যান্ড পাবলিকেশন্স, সাগরিকা প্রিন্টার্স, বুকম্যান প্রিন্টার্স অ্যান্ড পাবলিশার্স, নিউ পানামা প্রিন্টার্স, সানজানা-পাঞ্জেরি (যৌথভাবে) ও সিটি আর্ট প্রেস।

দু’এক দিনের মধ্যে কার্যাদেশ দেওয়া হবে বলে জানান এনসিটিবি চেয়ারম্যান নারায়ণ চন্দ্র পাল।

প্রাথমিকে এ বছর ২৯২ কোটি এবং প্রাক-প্রাথমিকে ৩৮ কোটি টাকার বই ছেপে বিনামূল্যে বিতরণ করা হবে।

বাংলাদেশ সময়: ০৬০১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
এমআইএইচ/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।