ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইউল্যাবের আয়োজনে সাসটেইনেবল লিভিং বিষয়ে প্রশিক্ষণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
ইউল্যাবের আয়োজনে সাসটেইনেবল লিভিং বিষয়ে প্রশিক্ষণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ’র (ইউল্যাব) আয়োজনে ‘সাসটেইনেবল লিভিং’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস মোহাম্মদপুরের রামচন্দ্রপুরে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।



সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলা এ কর্মশালাটি বিশ্ববিদ্যালয়ের ‘স্কিলস ফর লাইফ’ প্রশিক্ষণ কর্মসূচির আওতাধীন। উচ্চ মাধ্যমিক এবং এ লেভেল পরীক্ষায় সম্প্রতি উত্তীর্ণ শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন ইউল্যাবের অনুষদ সদস্য ড. হামিদুল হক, শাহানা আফরোজ চৌধুরী ও শফিকুল ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন আয়োজনের প্রধান সমন্বয়কারী ও স্কিলস ফর লাইফের উদ্যোক্তা ইউল্যাব কমিউনিকেশন্সের সহকারী পরিচালক নাসিমা খন্দকার।

বক্তব্য, আলোচনা ও দলগত পরিবেশনার মধ্য দিয়ে দিনব্যাপী আয়োজন সাজানো হয়। এতে উঠে আসে দ্রুত নগরায়নের এই সমাজে সুস্থ বাসযোগ্য পরিবেশ সৃষ্টির বিভিন্ন দিক। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা হাতে কলমে চাষাবাদের শিক্ষা নেন। এছাড়া শেখানো হয় জৈব সার তৈরির প্রক্রিয়া। সর্বপরি একটি সবুজ পৃথিবী তৈরিতে করণীয় বিভিন্ন দিকে নিয়ে আলোচনা হয়েছে।

আলোচনায় উঠে আসে, তরুণদের হাতেই আগামীর বিশ্ব। একে দূষণমুক্ত রেখে সবার জন্য সুস্থ বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার প্রতিধ্বনি। এজন্য তরুণদের এখন থেকেই কাজ করে যেতে হবে নিজ নিজ অবস্থান থেকে।

গত ৩০ জুলাই ১২৯ জন ছাত্র-ছাত্রী নিয়ে চতুর্থবারের মতো স্কিলস ফর লাইফ কর্মশালার আয়োজন করা হয়। ব্যতিক্রমধর্মী এ প্রশিক্ষণ শেষ হবে ২৯ আগস্ট। পরে অনুষ্ঠানের মাধ্যমে অংশগ্রহণকারীদের দেওয়া হবে সনদ। অংশগ্রহণকারীদের আরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে ওয়েব ডিজাইন, ক্রিয়েটিভ রাইটিং, মোবাইলে ফিল্ম মেকিং, সাংবাদিকতা এবং অ্যানিমেশনের নানা দিক।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
আইএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।