ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বিজ্ঞানের অগ্রযাত্রায় ‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’

সাইফ সায়েম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
বিজ্ঞানের অগ্রযাত্রায় ‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’

(শাবিপ্রবি): যতই দিন যাচ্ছে, বিজ্ঞান ও বিজ্ঞান শিক্ষার পরিধি ততই বিস্তৃত হচ্ছে। হাতে কলমে বিজ্ঞান শিক্ষার গুরুত্ব দিনদিন বেড়েই চলেছে।

বিশ্বের উন্নত দেশগুলিতে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেলেও আমাদের দেশে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে।

এমন ঝরে পড়া রোধ করতেই এবং শিক্ষার্থীদের ‘বিজ্ঞানভীতি’ দূর করতে শিক্ষা মন্ত্রণালয় নিয়েছে এক ব্যতিক্রমী উদ্যোগ। ‘মোবাইল হ্যান্ডস অন সাইন্স একজিবিশন’ নামে হাতে কলমে বিজ্ঞান শিক্ষা কর্মসূচির মাধ্যমে স্কুল বিশেষত মাধ্যমিক স্কুলগুলিতে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধ করার উদ্যোগ নিয়েছে বলছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মেহেদী হাসান নাহিদ।

এ প্রক্রিয়ার অংশ হিসেবে ২০১১ সালের ১৭ই এপ্রিল ‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’ শীর্ষক প্রকল্প হাতে নেয় মন্ত্রণালয়, আর এক্ষেত্রে সহযোগীতায় এগিয়ে আসেন দেশবরেণ্য শিক্ষাবিদ ও জনপ্রিয় লেখক অধ্যাপক ড.  মুহম্মদ জাফর ইকবাল। তাঁর উদ্যোগে ২০১৪ সালের মার্চে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আত্মপ্রকাশ করে বিজ্ঞান ভিত্তিক জনপ্রিয় সংগঠন ‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’।

মূলত স্কুল পর্যায়ে এর কার্যক্রম, শিশুদের বিজ্ঞানভীতি দূর এবং বিজ্ঞান শিক্ষাকে আনন্দদায়ক করতেই দেশব্যাপী ১৭টি স্কুল ছাড়াও ১৭ই এপ্রিল সিলেটের একটি মাদ্রাসায় তারা শিশুদের জন্যে পরীক্ষা পদ্ধতির আয়োজন করে। তারা জানান, শাবিপ্রবি ক্যাম্পাসে আরও বিজ্ঞানভিত্তিক সংগঠন রয়েছে, তাই বিজ্ঞান শিক্ষা বিস্তৃত করতে স্কুল পর্যায়ে কার্যক্রম শুরু হয়।

স্কুল ভিত্তিক কার্যক্রমে মূলত বিজ্ঞানমেলা কিংবা চমকপ্রদ পরীক্ষা পদ্ধতির আয়োজন করা হয়। এক্ষেত্রে সাধারণত এক থেকে দেড় ঘণ্টার পরীক্ষা পদ্ধতির আয়োজন করা হয় অথবা শিক্ষার্থীরা প্র্যাকটিক্যাল বিজ্ঞানভিত্তিক প্রদর্শনীতে অংশ নেয়। এভাবে হাতে কলমে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা দেওয়া ও তাদের পরামর্শও নেওয়া হয়।

‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’র অনবদ্য অবদান হচ্ছে শিশুদের জন্যে সম্ভবত দেশের প্রথম বিজ্ঞান বিষয়ক অনলাইন জার্নাল ‘আমাদের জার্নাল’ প্রকাশ। ড. জাফর ইকবালের পরামর্শে প্রায় নয় মাস আগে চালু করা হয় ওয়েবভিত্তিক অনলাইন জার্নাল ‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’।

সহ-সভাপতি ইমরান হোসেন সৌরভ জানান, প্রতি মাসেই লেখার পরিমাণ বাড়ছে। ইতোমধ্যে অধ্যাপক জাফর ইকবাল ঘোষণা দিয়েছেন যে, ২০১৬ সালের জাতীয় বইমেলায় শিশুদের সেরা লেখা নিয়ে একটি বই বের করা হবে।

এছাড়া বিজ্ঞান বিষয়ক ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন, শিশুদের কম্পিউটার প্রোগ্রামিংয়ের ধারণা দেওয়া, বিজ্ঞান মেলা আয়োজন, বিজ্ঞান বিষয়ক দিবস ও সপ্তাহ উদযাপন, বিজ্ঞান বিষয়ক সেমিনার এবং জাতীয় অলিম্পিয়াড আয়োজনে অংশ নেয় ‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’। এছাড়া ১৪ মার্চ বিশ্ব পাই দিবসে দেশের দীর্ঘতম আলপনা অংকনের কীর্তি গড়েন এ সংগঠনের সদস্যরা।

সাধারণ সম্পাদক মেহেদী বলেন, ভবিষ্যতে তারা যেন তাদের কার্যক্রম ভালোভাবে চালাতে পারেন এবং উদ্দেশ্য সফল করতে পারেন সেটিই তাদের একমাত্র লক্ষ্য। একদিন দেশের হয়ে নোবেল পুরস্কার আনবে এ সংগঠনের আবিষ্কৃত কোনো ক্ষুদে প্রতিভা, তেমন স্বপ্নের কথা জানিয়েছেন অধ্যাপক জাফর ইকবাল, বললেন মেহেদী।

তাদের সেই স্বপ্ন পূরণ হোক, বিজ্ঞানের অগ্রযাত্রায় তাদের সে প্রচেষ্টা অব্যাহত থাকুক, সবার সহযোগীতায় এগিয়ে যাক ‘বিজ্ঞানের জন্যে ভালোবাসা’।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।