ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

স্বতন্ত্র কাঠামোর দাবিতে শেকৃবি’তে শিক্ষকদের ধর্মঘট

শেকৃবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
স্বতন্ত্র কাঠামোর দাবিতে শেকৃবি’তে শিক্ষকদের ধর্মঘট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামো পুনঃনির্ধারণ ও স্বতন্ত্র কাঠামোর দাবিতে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষকরা  কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছেন।

রোববার (২৩ আগস্ট) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি  পালন  করেন শিক্ষকরা।

এর আগে গত রোববারও (১৬ই আগস্ট) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে ধর্মঘট পালন করেছিলেন শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল নির্ধারণ এবং অষ্টম বেতন কমিশন কর্তৃক প্রস্তাবিত নীতিমালা বাতিলসহ চার দফা দাবিতে তারা এ কর্মসূচি পালন করেন।

উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউর রহমান ভূইয়ার সঞ্চালনায় কর্মসূচিতে উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, প্রক্টর অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, অধ্যাপক ফরহাদ হোসাইন, সহযোগী অধ্যাপক মোফাজ্জল হোসাইন, তিন অনুষদের ডীন প্রমুখ ।

শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদ ও তা পুনরায় নির্ধারণের দাবিতে পূর্বঘোষিত ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচি পালনকালে আন্দোলনরত শিক্ষকরা বলেন, অষ্টম জাতীয় পে-স্কেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা বৈষম্যের শিকার হয়েছেন। আর এর জন্য পে-কমিশন রিপোর্ট প্রস্তুতকারী সচিবরা দায়ী।

আন্দোলনরত কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. ফরহাদ হোসাইন বলেন, স্বতন্ত্র বেতন কাঠামো দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রাণের দাবি। এ সময় তিনি সরকারের কাছে অতি দ্রুত শিক্ষকদের মর্যাদা ফিরিয়ে দেওয়ার অনুরোধ জানান।

ধর্মঘটে বক্তারা বলেন, মন্ত্রিসভায় আমাদের দাবি মানা না হলে আগামী ৩১ আগস্ট এর পর থেকে লাগাতার ধর্মঘটের কর্মসূচি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।