ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবির প্রথম বর্ষে ভর্তি আবেদন শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
ঢাবির প্রথম বর্ষে ভর্তি আবেদন শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অনলাইনে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার (২৪ আগস্ট’২০১৫) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন।



২০১৫-১৬ শিক্ষাবর্ষে ৫টি ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৬হাজার ৬৫৫। এরমধ্যে ক ইউনিটে ১ হাজার ৬৫০, খ ইউনিটে ২হাজার ২৫০, গ-ইউনিটে ১হাজার ১৭০, ঘ ইউনিটে ১হাজার ৪৪০ ও চ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

এছাড়া এবার ক ইউনিটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, খ ইউনিটের ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং, ঘ ইউনিটের মাধ্যমে কমিউনিকেশন ডিজ অর্ডার এ তিনটি বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। এতে মোট আসন সংখ্যা আরও বাড়বে।

ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা ভর্তির ওয়েবসাইটে (admission.eis.du.ac.bd) পরীক্ষার আবেদন করতে পারবেন।

ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ (তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারণ করা হয়েছে।

আবেদনের যোগ্যতা: ক-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদরাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দু’টির যোগফল অন্তত ৮.০ হতে হবে।

খ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদরাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দুটির যোগফল অন্তত ৭.০ হতে হবে।
 
গ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দুটির যোগফল অন্তত ৭.৫ হতে হবে।

ঘ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ১। (ক) মানবিক শাখায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.০ হতে হবে।  

(খ) বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও মাদরাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দুটির যোগফল অন্তত ৮.০ হতে হবে।

(গ) ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দুটির যোগফল অন্তত ৭.৫ হতে হবে।

২। উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কোনো বিষয়েই লেটার গ্রেড-বি (গ্রেড পয়েন্ট -৩) এর নিচে নয়।

চ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ যেকোন একটি ন্যূনতম জিপিএ ৩.০ এবং উভয় পরীক্ষার জিপিএদ্বয়ের যোগফল নূন্যতম ৬.৫।

‘ও লেভেল’ পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ‘এ লেভেল’ পরীক্ষায় অন্তত ২টি বিষয়ের মধ্যে অর্থাৎ মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড প্রাপ্ত হতে হবে।

এদিকে, এবার থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে না। হাইকোর্টের পর এবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওই সিদ্ধান্তের পক্ষেই রায় দিয়েছেন।  

সোমবার (২৪ আগস্ট) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ সংক্রান্ত রিটে হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখেন।

স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় একবার অকৃতকার্য হলে দ্বিতীয়বার আর পরীক্ষায় অংশ নেওয়া যাবে না, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন একটি সিদ্ধান্তের পর তার বিরোধীতা করে ওই রিটটি দায়ের করা হয়।
 
** ঢাবির প্রথম বর্ষে ভর্তি আবেদন শুরু সোমবার

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এসএ/আরইউ/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।