ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বশেমুরবিপ্রবিতে শিক্ষকদের দ্বিতীয় দফা কর্মবিরতি

গোপালগঞ্জ থেকে নাসিমুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
বশেমুরবিপ্রবিতে শিক্ষকদের দ্বিতীয় দফা কর্মবিরতি

গোপালগঞ্জ: ৮ম জাতীয় বেতন কমিশনের প্রস্তাবনায় বিদ্যমান বৈষম্য দূর করাসহ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চার দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ডাকে দ্বিতীয় দফা কর্মবিরতি অব্যাহত রয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের কর্মসূচির অংশ হিসেবে রোববার থেকে দ্বিতীয় দফা কর্মবিরতি শুরু হয়।

সোমবারও শিক্ষকদের ক্লাস বর্জন কর্মসূচি অব্যাহত রয়েছে।

সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যন্ত মোট তিন ঘণ্টা ক্লাস বর্জন কর্মসূচি পালন করা হচ্ছে।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে নির্মিত স্থায়ী প্রতিবাদ মঞ্চে তারা একত্রিত হয়ে অবস্থান ধর্মঘট পালন করছেন।

এতে বক্তব্য রাখেন- শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) বিভূতি সরকার, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) শিক্ষক কাজী মসিউর রহমান ও বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজের (বিলওয়াবস) পরিচালক অধ্যাপক শহিদুল ইসলাম।

তিনি জানান, কর্মসূচির আলোকে শিক্ষকদের ন্যায্য দাবি দাওয়া মেনে না নিলে জাতীয় সম্মেলন ডেকে ফেডারেশনের নেতৃত্বে আরো কঠোর আন্দোলনের কর্মসূচি নেওয়া হবে।
 
তাদের চার দফা কর্মসূচির মধ্যে রয়েছে, অবিলম্বে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করা। এ লক্ষ্যে অতি শিগগিরই সরকারের পক্ষ থেকে একটি বেতন কমিশন করা; নতুন বেতন কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ৮ম জাতীয় বেতন কমিশনে ঘোষিত সব ধরনের বৈষম্য দূরীকরণ। সিলেকশন গ্রেড বহাল রেখে এই গ্রেডপ্রাপ্ত অধ্যাপকদের মর্যাদা ও বেতন ভাতা সিনিয়র সচিবদের সমতুল্য করা এবং সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন ও অন্যান্য সুবিধা ক্রমানুসারে নির্ধারণ করা; রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রত্যাশিত নতুন বেতন কাঠামো অনুযায়ী পদমর্যাদাগত অবস্থান নিশ্চিত করা এবং প্রযোজ্য ক্ষেত্রে পর্যাপ্ত গবেষণা ভাতা, গাড়ি ও অন্যান্য সুবিধাদি নিশ্চিত করা।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।