ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবিতে নতুন অর্থবছরের বাজেট অনুমোদন

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
শাবিপ্রবিতে নতুন অর্থবছরের বাজেট অনুমোদন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি):  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ অর্থবছরের জন্য ৫৮ কোটি ৭২ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

সোমবার (২৪ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স ডিরেক্টর আ ন ম জয়নাল আবেদীন এ বাজেটের তথ্য জানান।

তবে বরাবরের মতো এবারের বাজেটেও উপেক্ষিত গবেষণা খাত।

এছাড়া বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৭ কোটি টাকা, যা গত অর্থবছরে ছিলো ৬ কোটি ৮০ লাখ টাকা। বাজেটে গতবারের তুলনায় শিক্ষক ও কর্মচারীদের বেতন বাবদ বরাদ্দ বাড়লেও গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ১০ লাখ টাকা।

জানা যায়, নতুন অনুমোদিত ২০১৫-১৬ অর্থবছরের মোট ৫৮ কোটি ৭২ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন ও ভাতাদি খাতে বরাদ্ধ ৪১ কোটি ৫ লাখ টাকা, পেনশন খাতে বরাদ্দ ১ কোটি ৫০ লাখ টাকা, সাধারণ আনুষঙ্গিক খাতে বরাদ্দ ৬ কোটি টাকা, ‘শিক্ষা-আনুষঙ্গিক’ খাতে ৭ কোটি ১০ লাখ যা গত অর্থবছরে ছিলো ৭ কোটি ৭০ লাখ টাকা, রক্ষণাবেক্ষণে ৭০ লাখ টাকা, মূলধন মঞ্জুরি খাতে ব ২ কোটি ৩৭ লাখ টাকা দেওয়া হয়েছে।

এবারের বাজেটে বেতনভাতা খাতে বরাদ্দ বাড়লেও গবেষণা খাতে গতবারের মতোই বেহাল দশা। এক্ষেত্রেও বাড়েনি বরাদ্দ, নিয়মিত বাজেটে মাত্র ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। তেমনি ‘শিক্ষা-আনুষঙ্গিক’ খাতে বরাদ্দ কমেছে।

গবেষণাখাতে কম বরাদ্দ থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন শাবিপ্রবি ছাত্রফ্রন্টের সভাপতি অনিক ধর। তিনি বলেন, গবেষণায় কম বরাদ্দ দিয়ে হেকেপ, বিশ্বব্যাংকের পিপিপি’র মাধ্যমে শিক্ষাকে বাণিজ্যকরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।