ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি মুনের এমফিল ভর্তি বাতিল

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি মুনের এমফিল ভর্তি বাতিল ইব্রাহীম হোসেন মুন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (আইবিএস) যোগ্যতা ছাড়া অবৈধভাবে ভর্তির দায়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ইব্রাহীম হোসেন মুনের ছাত্রত্ব বাতিল করেছে কর্তৃপক্ষ।

সোমবার (২৪ ‍আগস্ট) রাতে উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় শিক্ষকদের সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মু. এন্তাজুল হক বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

একাডেমিক কাউন্সিল সূত্র জানায়, ২০১২-১৩ শিক্ষাবর্ষে এমফিল ডিগ্রি নেওয়ার জন্য আইবিএসে ভর্তি হন ইব্রাহীম হোসেন মুন। ভর্তির যোগ্যতা না থাকলেও তৎকালীন উপাচার্য প্রফেসর আব্দুস সোবহানের একক সিদ্ধান্তে নিয়মবহির্ভূতভাবে তাকে ভর্তি করা হয়েছিল। বিষয়টি বর্তমান প্রশাসন অবহিত হওয়ার পর সম্প্রতি একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি মুনের ভর্তির যোগ্যতা না থাকার বিষয়টি প্রমাণ পাওয়ায় তার ভর্তি বাতিলের সুপারিশ করে। তারই প্রেক্ষিতে মুনের ভর্তি বাতিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মু. এন্তাজুল হক বলেন, ভর্তি যোগ্যতা না থাকার পরও ইব্রাহীম হোসেন মুন নামে এক শিক্ষার্থীকে ভর্তি করা হয়েছিল। তদন্তে তার ভর্তির যোগ্যতা না থাকার বিষয়টি প্রমাণ হয়। একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি উত্থাপনের পর শিক্ষকদের সর্বসম্মতিক্রমে আইবিএস থেকে তার ভর্তি বাতিল করা হয়। এছাড়াও ওই সময় ভর্তির সঙ্গে জড়িত সকল শিক্ষকের প্রতি নিন্দা প্রস্তাব আনা হয়।

এ ব্যাপারে রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি ইব্রাহীম হোসেন মুন ‍বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় আমার আইবিএসের ভর্তি বাতিলে বিষয়টি শুনেছি। ভর্তি বিষয়ে আমার যোগ্যতা না থাকার বিষয়টি বলা হলেও তা সঠিক নয়।

বাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।