ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সুশাসন প্রতিষ্ঠা করতে হবে মূল্যবোধের মাধ্যমে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
সুশাসন প্রতিষ্ঠা করতে হবে মূল্যবোধের মাধ্যমে

ঢাকা: শিশু নির্যাতনসহ বর্তমানে যে সামাজিক অবক্ষয় দৃশ্যমান, সেটি শুধু আইন দিয়ে রোধ করা সম্ভব নয়। সুশাসন মূল্যবোধের মাধ্যমে প্রতিষ্ঠা করতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।



শুক্রবার (১৬ অক্টোবর) সকালে শিশু একাডেমি মিলনায়তনে শিশু অধিকার সপ্তাহ ও জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে সংসদীয় পদ্ধতিতে এক বিতর্ক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ডিবেট ফর ডেমোক্রেসি’র উদ্যোগে এবং সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে স্কুল ও কলেজ শিক্ষার্থীরা এতে অংশ নেন।

শিক্ষামন্ত্রী বলেন, নৈতিকতার উন্নয়নের সঙ্গে সঙ্গে সুশাসনের প্রয়োগ ঘটাতে হবে। এজন্য দরকার গণতন্ত্রকে আরও শক্তিশালী করে মানবিক মূল্যবোধ করা। একইসঙ্গে শিশু নির্যাতন, ইভটিজিং বন্ধে সামাজিক সচেতনতা, প্রতিরোধ ও আন্দোলন গড়ে তুলতে হবে।

‘সুশাসন নয়, সামাজিক অবক্ষয়ই শিশু নির্যাতনের প্রধান কারণ’ শীর্ষক সংসদীয় ধারার এ সচেতনতামূলক বিতর্কে সরকারি দল হিসেবে মুন্সীগঞ্জের বজ্রযোগিনী জে. কে উচ্চ বিদ্যালয় ও বিরোধী দল হিসেবে ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট কলেজ অংশ নেয়। প্রতিযোগিতায় দু’টি দল যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়।

সভাপতির হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, শিশুদের সুরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে আমরা মানবিক মূল্যবোধ হারিয়ে ফেলেছি। তাদের সুরক্ষা ও নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। মায়ের পেটে গুলিবিদ্ধ হয়েও শিশু জন্ম নিচ্ছে। এসব প্রতিরোধে রাষ্ট্রকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেন্ডার বিশেষজ্ঞ শীপা হাফিজা, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ ব্রাদার রবি পিউরিফিকেশন সি.এস.সি, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি ও বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন।

এছাড়াও বিতার্কিক, শিক্ষক, অভিভাবক, গণমাধ্যম কর্মী, এনজিও কর্মী ও সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ নানা শ্রেণি-পেশার প্রায় এক হাজার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে ট্রফি, ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করা হয়।    

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।