ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রুয়েটে চালু হচ্ছে আরও দুটি নতুন বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
রুয়েটে চালু হচ্ছে আরও দুটি নতুন বিভাগ

রাজশাহী: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) চালু হচ্ছে আরও দুটি নতুন বিভাগ। এগুলো হচ্ছে ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগ এবং কেমিক্যাল ও ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং (সিএফপিই) বিভাগ।



রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রেস অ্যান্ড ইনফরমেশন সেকশনের উপ-পরিচালক জিএম মর্ত্তুজা সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে রোববার (০৬ ডিসেম্বর) দুপুরে এই তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়েছে রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগটিকে ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদে অন্তর্ভুক্ত করা হয়েছে।

চলতি ২০১৫-২০১৬ শিক্ষা বর্ষে ৬০ জন মেধাবী শিক্ষার্থী ভর্তির মাধ্যমে এই নতুন বিভাগটি চালু হচ্ছে। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে দক্ষ জনশক্তি তৈরীতে এই বিভাগটি অনন্য অবদান রাখতে সক্ষম হবে।

অন্যদিকে কেমিক্যাল অ্যান্ড ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং (সিএফপিই) নামের অপর নতুন বিভাগটিকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদে অন্তর্ভুক্ত করা হয়েছে।

দেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ বিষয়ে শিক্ষা বিস্তারে এবং দক্ষ জনবল তৈরিতে এই বিভাগটি অত্যন্ত কার্যকর ভুমিকা রাখতে সক্ষম হবে বলে আশা করছেন রুয়েট কর্তৃপক্ষ।

এই নতুন বিভাগ দুটি খোলা প্রসঙ্গে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বেগ বলেন, বর্তমান সরকারের নেতৃত্বে দেশ ডিজিটালাইজেশনের দিকে এগিয়ে চলেছে। কাজেই এই বিভাগ দুটি ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে এগিয়ে নিতে অনেক সহায়ক ভূমিকা রাখবে। পাশাপাশি নিরাপদ খ্যাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতে নতুন প্রযুক্তি উদ্ভাবনে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।