ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ন্যাশনাল বাংলা স্কুলে বই উৎসবের আমেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
ন্যাশনাল বাংলা স্কুলে বই উৎসবের আমেজ ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কোমলমতি শিশুদের আগমনে মুখরিত হয়ে উঠেছে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ। ঢাক-ঢোলের আওয়াজ আর শিশুদের হৈ-হুল্লোরে উৎসবমুখর হয়ে উঠেছে শিক্ষাঙ্গনটি।



নতুন বছরের প্রথম দিন উৎসবের আমেজে সারা দেশে ১ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে সাড়ে চার কোটি পাঠ্যপুস্তক।

‘পাঠ্যপুস্তক বিতরণ উৎসব’ উপলক্ষেই শুক্রবার (০১ জানুয়ারি) মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জড়ো হয়েছে রাজধানীর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীরা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ীর কোমলমতি শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিয়ে এ উৎসবের উদ্বোধন করবেন।

অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক  প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এবং সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, আ খ ম জাহাঙ্গীর হোসেন, নজরুল ইসলাম বাবু, আলী আজম, বেগম উম্মে রাজিয়া কাজল, আসলামুল হক ও কামাল আহম্মেদ মজুমদার।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ২৯১টি শিরোনামে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।
 
শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবার একই দিনে দুই স্থানে কেন্দ্রীয়ভাবে এই উৎসব পালন করছে। দুই মন্ত্রণালয়ই ঘটা করে উৎসব পালনের উদ্যোগ নিয়েছে।

এদিন গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল মাঠে আয়োজিত আরেক অনুষ্ঠানে বিনামূল্যের পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’র উদ্বোধন করবেন।
 
শুক্রবার ছুটির দিন হলেও সারা দেশের স্কুল, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা রেখে বই বিতরণ কর‍া হচ্ছে।

২০১০ সাল থেকে প্রথম-নবম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যের বই বিতরণ করে এলেও পরের বছর থেকে পাঠ্যপুস্তক উৎসব করে আসছে সরকার।
 
বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
এমআইএইচ/এমজেএফ

** ঝিনাইদহে প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার বই বিতরণ
** নতুন বইয়ে মাতোয়ারা ফেনীর শিশুরা
** বই উৎসবের অপেক্ষায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।