ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শুক্রবার বিসিএস পরীক্ষা, ঘড়ি-ক্যালকুলেটর নিষিদ্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
শুক্রবার বিসিএস পরীক্ষা, ঘড়ি-ক্যালকুলেটর নিষিদ্ধ

ঢাকা: ৩৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে শুক্রবার (০৮ জানুয়ারি)। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এই পরীক্ষায় অংশগ্রহণ করবে সোয়া দুই লাখ চাকরিপ্রার্থী।


 
বিসিএস পরীক্ষার হলে ঘড়ি, ক্যালকুলেটরসহ সব ধরনের ইলেকট্রনিক যন্ত্র এবং বই-পুস্তক নেওয়া যাবে না বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
 
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পিএসসির ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) পাওয়া যাবে।
 
ইতোমধ্যে পরীক্ষার আসন বিন্যাস ও সময়সূচি প্রকাশ করে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের সকাল ৮টা ২০ মিনিট থেকে ৮টা ৫৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে হবে। ৯টায় উত্তরপত্র ও সাড়ে ৯টায় প্রশ্ন দেওয়া হবে।
 
পরীক্ষার হলে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা করা হবে বলে এর আগে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে কমিশন।
 
পিএসসি’র বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিজ্ঞাপনের শর্ত অনুযায়ী মোবাইল ফোন, সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক এবং ব্যাগসহ পরীক্ষা হলে প্রবেশ করা শাস্তিযোগ্য অপরাধ।
 
‘প্র্রিলিমিনারি টেস্টে ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ। তবে প্রবেশপত্রের ৪ নম্বর অনুচ্ছেদে ক্যালকুলেটর ব্যবহারের বিষয়টি লিখিত পরীক্ষায় প্রযোজ্য। ’
 
‘বিসিএস পরীক্ষার সময় হাতঘড়ি/পকেট ঘড়ি/ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার কমিশন নিষিদ্ধ করেছে। পরীক্ষা হলে সময় জানার জন্য পরীক্ষা কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ি প্রদান করা হবে। ’
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষা হলে কোনো পরীক্ষার্থীর নিকট মোবাইল ফোন, হাত ঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, বই-পুস্তক, ব্যাগ এবং ক্যালকুলেটর পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীতব্য সকল নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।
 
৩৬তম বিসিএসে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগীয় শহরে ১৬২ কেন্দ্রে ২ লাখ ১১ হাজার ৩২৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন।
 
এর মধ্যে ঢাকায় ১০৭টি ও ঢাকার বাইরে ৫৫ কেন্দ্রে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
বিভিন্ন ক্যাডারে ২১৮০ জনকে নিয়োগ দিয়ে গত বছরের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।
 
বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
এমআইএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।