ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য অষ্টম জাতীয় বেতন কাঠামোতে অর্থমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি পূরণ না হওয়া এবং অন্যান্য অসঙ্গতি দূরের বিষয়ে সরকার কোনো পদক্ষেপ না নেওয়ায় আগামী ১১ জানুয়ারি থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের লাগাতার কর্মবিরতির ডাক দিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা।

দাবিপূরণ না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও ঘোষণা দেওয়া হয়।



শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ৩ ঘণ্টা স্থায়ী এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক প্রেস ব্রিফ্রিংয়ে জানান ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

পরে সন্ধ্যায় এই দুই নেতা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কর্মসূচির বিস্তারিত তুলে ধরা হয়।

ঘোষিত অন্যান্য কর্সসূচির মধ্যে রয়েছে আগামী ৩ থেকে ৭ জানুয়ারি সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কালো ব্যাচ ধারণ করে শ্রেণিকক্ষে যাওয়া। ৭ জানুয়ারি সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত কর্মবিরতি ও স্ব স্ব বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন।
 
শিক্ষকদের দাবিগুলো হচ্ছে, অষ্টম জাতীয় বেতনস্কেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সপ্তম জাতীয় বেতনস্কেলের সম্পূর্ণ অনুরূপ সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বহালসহ অন্যান্য সুযোগ-সুবিধা অব্যাহত রাখা, অষ্টম জাতীয় বেতন স্কেলে সিনিয়র সচিবের যে স্থান রাখা হয়েছে, সেই স্থানে গ্রেড-১ প্রাপ্ত অধ্যাপকদের মধ্য থেকে একটি অংশকে শতকরা হারে উন্নীত করার বিধান রাখা, সরকারি কর্মকর্তাদের অনুরূপ গাড়ি ও অন্যান্য সুবিধা শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করা এবং  সরকার ও বিদেশি দাতা সংস্থাগুলোর প্রদত্ত উচ্চশিক্ষা বৃত্তি তরুণ শিক্ষকদের জন্য নিশ্চিত করা।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৫
এসএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।