ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে বিভাগ উন্নয়ন ফি বৃদ্ধিতে ছাত্র ইউনিয়নের প্রতিবাদ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
জাবিতে বিভাগ উন্নয়ন ফি বৃদ্ধিতে ছাত্র ইউনিয়নের প্রতিবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে কয়েকটি বিভাগে উন্নয়ন ফি বৃদ্ধি করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে এই ফি নেওয়া হচ্ছে।



এদিকে উন্নয়ন ফি বৃদ্ধির তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ বিভাগ। পাশাপাশি বর্ধিত ফি বাতিল ও আদায়কৃত বর্ধিত টাকা শিক্ষার্থীদের ফেরত দেওয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ঘুরে জানা যায়, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগে বিভাগ উন্নয়ন ফি ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে সাড়ে সাত হাজার টাকা করা হয়েছে। ভূগোল ও পরিবেশ বিভাগে চার হাজার টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে। এছাড়া নৃবিজ্ঞান ও লোক প্রশাসন বিভাগে পাঁচশ’ টাকা করে বাড়িয়ে যথাক্রমে পাঁচ হাজার ও ছয় হাজার টাকা করা হয়েছে।

কলা ও মানবিক অনুষদভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে বিভাগ উন্নয়ন ফি এক হাজার টাকা বাড়িয়ে নয় হাজার টাকা করা হয়েছে। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ৮৮০ টাকা বাড়িয়ে ছয় হাজার টাকা করা হয়েছে।

গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদভুক্ত রসায়ন বিভাগে বিভাগ উন্নয়ন ফি দুই হাজার টাকা বাড়িয়ে আট হাজার টাকা করা হয়েছে।

জীববিজ্ঞান অনুষদভুক্ত উদ্ভিদবিজ্ঞান বিভাগে বিভাগ উন্নয়ন ফি দুই হাজার টাকা বাড়িয়ে আট হাজার টাকা করা হয়েছে। এছাড়া প্রাণিবিদ্যা বিভাগে দুই হাজার টাকা বাড়িয়ে ছয় হাজার টাকা করা হয়েছে।

উন্নয়ন ফি বৃদ্ধির তীব্র নিন্দা ও তা বাতিলের দাবি জানিয়ে সংগঠনের সভাপতি তন্ময় ধর ও সাধারণ সম্পাদক দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ফি না বাড়ানোর জন্য প্রশাসনের প্রতি আমরা দাবি জানিয়ে আসছি। কিন্তু প্রশাসন এ দাবির প্রতি নূন্যতম কর্ণপাত না করে বিভিন্ন বিভাগে এবছরও বিভাগ উন্নয়ন ফি বৃদ্ধি করেছে। বিভাগ উন্নয়নের নামে যে টাকা নেওয়া হয় তা কোথায় খরচ হয় তার কোনো স্বচ্ছ হিসাব নেই। অথচ বিভাগের কোনো উন্নয়ন চোখে পড়ে না।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, এটা অনেক আগ থেকে হয়ে আসছে। বিভাগ উন্নয়নের জন্য প্রত্যেক বিভাগ সর্বোচ্চ দশ হাজার টাকা পর্যন্ত নিতে পারবে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ