ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘প্রধানমন্ত্রী নিজেই শিক্ষা প্রতিষ্ঠান সরকারির সিদ্ধান্ত দিচ্ছেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
‘প্রধানমন্ত্রী নিজেই শিক্ষা প্রতিষ্ঠান সরকারির সিদ্ধান্ত দিচ্ছেন’

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই সিদ্ধান্ত দিচ্ছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই সিদ্ধান্ত দিচ্ছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
সোমবার (২৮ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নাহিদ বলেন, আগে আমাদের কিছু শিক্ষা প্রতিষ্ঠান সরকারি ছিলো। তবে বেশির ভাগ প্রতিষ্ঠানই ছিলো বেসরকারি। বিভিন্ন জায়গায় দাবি, শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারি করা হোক।
 
প্রধানমন্ত্রী এই পর্যায়ে যেসব উপজেলায় সরকারি স্কুল ও কলেজ নেই সেখানে একটি করে স্কুল-কলেজ সরকারি করার সিদ্ধান্ত দিয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে তথ্য সংগ্রহ করে প্রধানমন্ত্রীর কাছে ফাইল পাঠিয়েছি, তিনি দেখে যেটা সরকারিকরণ করার দরকার মনে করছেন সেটাই দিচ্ছেন। আবার যেখানে  দরকার সেখান থেকে নতুন মত নিয়ে আসছেন।
 
যার ফলে এ বিষয়ে আমাদের আলাদা করে কিছু বলার নেই বলেও জানান মন্ত্রী।
 
সরকারিকরণ হয়েছে এমন কলেজের শিক্ষকদের মর্যাদা সম্পর্কে নাহিদ বলেন, যারা শিক্ষক হবেন তারা সরাসরি ক্যাডারভুক্ত হবেন কিনা- সে বিষয়ে নিশ্চয়ই পলিসি নির্ধারিত হবে। যার যে মর্যাদা পাওয়া দরকার ও মর্যাদা রক্ষিত হয় সেভাবেই নীতিমালা তৈরি করবো।
 
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করা নিয়ে ক্যাডার শিক্ষকরা ওইসব প্রতিষ্ঠানের শিক্ষকদের মর্যাদা কী হবে তা স্পষ্ট করার দাবি জানিয়ে আসছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
এমআইএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।