ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

শিক্ষা

পাবিপ্রবির স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
পাবিপ্রবির স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার (২৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে।

পাবনা: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার (২৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পাবনা জেলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ইমাম গায্যালী স্কুল, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শহীদ এম মনসুর আলী কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ (টিটিসি), সরকারি মহিলা কলেজ, শহীদ ফজলুল হক পৌর উচ্চ বিদ্যালয়, গোপাল চন্দ্র ইনস্টিটিউট (জি সি ইনস্টিটিউট), সেন্ট্রাল গার্লস হাই স্কুল ও পাবনা কলেজসহ মোট ১২টি কেন্দ্রের ৬২৬টি কক্ষে তিন সেশনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০টি বিভাগে ৮৮০ আসনের বিপরীতে প্রার্থী ৩৭ হাজার ৭৭৮ জন। গড়ে প্রতি আসনের বিপরীতে আবেদনকারী ৪৩ জন প্রার্থী।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অধীনে এ ১ ইউনিটে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (আসন-৪০), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (৪০) ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৪০), ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৪০), সিভিল ইঞ্জিনিয়ারিং (৪০), নগর ও অঞ্চল পরিকল্পনা (৪০) এবং এ ২ ইউনিটে স্থাপত্য বিভাগে আসন (৩০)। এ অনুষদে ২৭০ আসনের বিপরীতে আবেদনকারী ১৪ হাজার ৮৫৩ জন। এ ইউনিটের পরীক্ষার সময়-এ ১ বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ও এ ২ সাড়ে ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

বিজ্ঞান এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধীনে বি ইউনিটে গণিত (৫০), পদার্থ (৪০), ফার্মেসি (৪০), রসায়ন (৪০), পরিসংখ্যান (৪০), ভূগোল ও পরিবেশ বিভাগের আসন (৫০)। এ অনুষদে ২৬০ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ হাজার ৬৩৬ জন। বি ইউনিটের পরীক্ষার সময়- বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

বিজনেস স্টাডিজ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে সি ইউনিটে ব্যবসায় প্রশাসন (৫০), অর্থনীতি (৫০), বাংলা (৫০), সমাজকর্ম (৫০) ইংরেজি (৫০), লোকপ্রশাসন (৫০) এবং ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের আসেন (৫০)। এ অনুষদে ৩৫০ আসনের বিপরীতে আবেদন করেছে ৮ হাজার ২৮৯ জন প্রার্থী। সি ইউনিটের পরীক্ষার সময়- সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষায় ইলেক্ট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব তথ্য ও আসন বিন্যাস www.pust.ac.bd তে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa