ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘বাংলাদেশ আজ যা ভাবে, বিশ্ব তা কাল ভাবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
‘বাংলাদেশ আজ যা ভাবে, বিশ্ব তা কাল ভাবে’ ঢাকা ডিভিশনাল ডিবেট ফেস্টিভ্যাল ২০১৬ অনুষ্ঠানে বক্তারা

বাংলাদেশ আজ যা ভাবে, বিশ্ব তা কাল ভাবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট ‍অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারাক‍াত।

ঢাকা: বাংলাদেশ আজ যা ভাবে, বিশ্ব তা কাল ভাবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট ‍অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারাক‍াত।

শুক্রবার (২৩ ডিসেম্বর) দুপুর ১২টায় ঢাকা ডিভিশনাল ডিবেট ফেস্টিভ্যাল ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ‍অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. আবুল বারাকত বলেন, আমি পৃথিবীর ৮৯টি দেশ ভ্রমণ করেছি। বেশিরভাগ বাংলাদেশিরাই বুদ্ধিমান। বাংলাদেশ আজ যা ভাবে বিশ্ব তা কাল ভাবে। আমি বাঙালিকে নিয়ে গর্ববোধ করি।

উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় এক যুদ্ধ। এই যুদ্ধ ঢাল তলোয়ারের যুদ্ধ নয়, এটা হচ্ছে যুক্তিতর্ক যুদ্ধ। আর যুক্তিতর্ক দিয়ে যুদ্ধটা সম্পন্ন করেন তর্ক যোদ্ধারা। নানা বিষয়ে আগারগাঁয়ের বাংলাদেশ আর্কাইভ মিলনায়তন মুখর হয়ে উঠে তর্ক যোদ্ধাদের পদচারনায়।

রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৫শ বিতার্কিক অংশ নেন এ ফেস্টিভ্যালে।

রোহিঙ্গা ইস্যু থেকে শুরু করে পেশাজীবনের নানা দিক নিয়ে সমস্যা ও সমাধানের উপায় তুলে নিয়ে আসেন বিতার্কিকরা।

বিতার্কিক সুমাইয়া বলেন, আমরা নানা সময়ে নানা সমস্যা আমাদের সমাজে দেখি। কিন্তু সে বিষয়ে কথা বলতে পারি না। কিন্তু বিতর্কের মাধ্যমে আমাদের জ্ঞানের পরিধি যেমন বাড়ে ঠিক তেমনি বাড়ে কথা বলার দক্ষতাও।

শুধু তাই নয় ভবিষ্যতের দক্ষ নেতৃত্ব গড়ে তোলার জন্য বিতর্ক প্রয়োজন বলে মনে করেন অভিভাবকরা। এমনই একজন অভিভাবক কবির আহমেদ।

তিনি বলেন, বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) রাত থেকেই আমার সন্তানের আগ্রহ দেখে আমি অবাক। তাই সকালে নিজে মেয়েকে নামিয়ে দিতে এসেছিলাম। মেয়ের স্বপ্ন ভবিষ্যতে সফল মানুষ হওয়া। নেতৃত্বশীল গুণ গড়ে তোলার জন্য বিতার্কিক হওয়া জরুরি।

উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন- এনডিএফ এর কো-চেয়ারম্যার এন আলমগীর।
এতে উপস্থিত ছিলেন- এনডিএফের চেয়ারম্যান এ কে এম শোয়েব, এনডিএফ এর কো-চেয়ারম্যান আনিসুর রহমান, বেসরকারি টিভি চ্যানেল চ্যানেল আই’র বার্তা সম্পাদক মাশরুরুজ্জামান রনি প্রমুখ।

***ডিবেট ফ্যাস্টিভালের পুরস্কার বিতরণ

 

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
ইউএম/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।