ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জঙ্গিবাদ রুখতে শিক্ষা ব্যবস্থায় সৃজনশীলতা আনার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
জঙ্গিবাদ রুখতে শিক্ষা ব্যবস্থায় সৃজনশীলতা আনার আহ্বান শিক্ষক সমাবেশে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী-ছবি: সুমন শেখ

জঙ্গি তৎপরতা রুখতে শিক্ষা ব্যবস্থায় নতুন নতুন সৃজনশীলতা এনে শিক্ষার্থীদের আকৃষ্ট করতে হবে। এ জন্য শিক্ষকদের সবার আগে উদ্যোগী হতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকা: জঙ্গি তৎপরতা রুখতে শিক্ষা ব্যবস্থায় নতুন নতুন সৃজনশীলতা এনে শিক্ষার্থীদের আকৃষ্ট করতে হবে। এ জন্য শিক্ষকদের সবার আগে উদ্যোগী হতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ফার্মগেটের খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউট  মিলনায়তনে ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদ মুক্ত শিক্ষাঙ্গন’ শীর্ষক শিক্ষক সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী।

এ শিক্ষক সমাবেশের আয়োজন করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকরা যদি ক্লাসে নতুনত্ব আনে শিক্ষার্থীরা ক্লাসে আসতে আগ্রহী হবে। শিক্ষার্থীরা যাতে অন্যদিকে মন না দিতে পারে এ কারণে  খেলাধুলা, সাংস্কৃতিক কার্যক্রম বাড়াতে হবে। নানামুখী উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের আকৃষ্ট করতে হবে। যাতে তারা অন্যের ‘কান-মন্ত্র’ শোনায় সময় দিতে না পারে।

তিনি বলেন, জঙ্গি তৎপরতা রুখতে সামাজিক আন্দোলন, সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। এ জন্য অভিভাবক, শিক্ষকসহ সবাইকে সর্তক হতে হবে। এখনই সর্তক না হলে, সর্বনাশ হয়ে যাবে। যে কোনো ভাবেই জঙ্গি কার্যক্রম থেকে আমাদের সন্তানদের রক্ষা করতে হবে।

নতুন বছরে পাঠ্য পুস্তক বিতরণের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, গত বছর আমরা ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার বই বিতরণ করেছি। এ বছর ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই বিতরণ করবো। এতে বোঝা যায়, শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। ঝরেপড়া শিক্ষার্থীর সংখ্যাও কমছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোহাম্মাদ আলমগীর, উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের মহাপরিচালক ওয়াহেদুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এমসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।