ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিকে পাসের হার ৯৮.৫১ ও ইবতেদায়িতে ৯৫.৮৫

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
প্রাথমিকে পাসের হার ৯৮.৫১ ও ইবতেদায়িতে ৯৫.৮৫ সমাপনী পরীক্ষার্থীদের ফাইল ফটো

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৮ দশমিক ৫১ শতাংশ এবং ইবতেদায়িতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ শিক্ষার্থী। আর ইবতেদায়িতে পেয়েছে ৫ হাজার ৯৪৮ শিক্ষার্থী।

ঢাকা: প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৮ দশমিক ৫১ শতাংশ এবং ইবতেদায়িতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ শিক্ষার্থী।

আর ইবতেদায়িতে পেয়েছে ৫ হাজার ৯৪৮ শিক্ষার্থী।
 
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গণভবনে ফল‍াফল হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। একই দিন জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।
 
দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।
 
সংবাদ সম্মেলনের জানানো হয়, প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ১২ লাখ ৯০ হাজার ২৯৫ জন ছাত্র এবং ১৫ লাখ ৪০ হাজার ৪৩৯ জন ছাত্রী। উত্তীর্ণদের মধ্যে ১২ লাখ ৭০ হাজার ২২২ জন ছাত্র এবং ১৫ লাখ ১৮ হাজার ২১০ জন ছাত্রী।
 
প্রাথমিক সমাপনীতে অংশগ্রহণ এবং পাসের দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা, ছাত্রদের পাসের হার ৯৮ দশমিক ৪৪ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৮ দশমিক ৫৬ শতাংশ।
 
প্রাথমিকে পাসের হারে সাত বিভাগের মধ্যে বরিশালে সর্বোচ্চ ৯৯ দশমিক ০৯ শতাংশ, আর জেলার মধ্যে মুন্সিগঞ্জে সর্বোচ্চ ৯৯ দশমিক ৯২ শতাংশ। ৫০৮ উপজেলা/থানার মধ্যে ১৭টি উপজেলায় শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।
 
সারা দেশে প্রাথমিক সমাপনীতে বিশেষ চাহিদা সম্পন্ন ৪ হাজার ৩৩২ জন শিক্ষার্থীর মধ্যে ৪ হাজার ১৬৫ জন পাস করেছে। পাসের হার ৯৬ দশমিক ১৪ শতাংশ।
 
অন্যদিকে, ইবতেদায়িতে ২ লাখ ৫৭ হাজার ৫০০ জন শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩০ হাজার ৮৭৩ জন ছাত্র এবং ১ লাখ ২৬ হাজার ৬২৭ জন ছাত্রী। মোট ২ লাখ ৪৬ হাজার ৮১৮ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণদের মধ্যে ১ লাখ ২৫ হাজার ১৬০ জন ছাত্র ও ১ লাখ ২১ হাজার ৬৫৮ জন ছাত্রী।
 
ইবতেদায়িতে ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৬৩ শতাংশ এবং ছাত্রীদের ৯৬ দশমিক ০৮ ভাগ।
 
ইতেদায়িতে রাজশাহী বোর্ড ৯৮ দশমিক ০৩ শতাংশ পাসের হার নিয়ে সবার শীর্ষে এবং লালমনিরহাট জেলা ৯৯ দশমিক ৮৮ শতাংশ হার নিয়ে সারা দেশে শীর্ষে। ১০৫ উপজেলায় শতভাগ শিক্ষার্থী পাস করেছে ইবতেদায়িতে।
 
বিশেষ চাহিদা সম্পন্ন ২০৯ জন শিক্ষার্থী ইবতেদায়িতে অংশ নিয়ে পাস করেছে ১৯৮ জন, পাসের হার ৯৪ দশমিক ৭৪ শতাংশ।
 
সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
সংবাদ সম্মেলনের পরেই শিক্ষার্থীরা ফল জানতে পারে। এসএমএসের মাধ্যমে ফল পেতে DPE/EBT স্পেস দিয়ে প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে www.dpe.gov.bd ফল পাওয়া যাবে। এছাড়া www.dpe.gov.bd অথবা http://dperesult.teletalk.com.bd ব্রাউজ করেইন্টারনেটে ফলাফল পাওয়া যাবে।
 
উপজেলা/থানার কোড নম্বর জানতে www.teletalk.com.bd ভিজিট করতে হবে।
 
বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬/আপডেটেড ১৮৪৬ ঘণ্টা
এমআইএইচ/এমইউএম/টিআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।